২০২০ সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণের সময় ফের বাড়িয়েছে ঢাকা শিক্ষা বোর্ড। বিলম্ব ফি বা জরিমানা দিয়ে আগামী ৮ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত ফরম পূরণ করা যাবে। আর জরিমানাসহ ফরম পূরণের ফি ১৮ ডিসেম্বর পর্যন্ত সোনালী সেবার মাধ্যমে জমা দেয়া যাবে।

আজ মঙ্গলবার ঢাকা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে ঘূর্ণিঝড় বুলবুলের কারণে ফরম পূরণে পরীক্ষার্থীদের অসুবিধা হওয়ায় ১০০ টাকা বিলম্ব ফিসহ ফি দিয়ে ২৬ নভেম্বর পর্যন্ত ফরম পূরণের সুযোগ পেয়েছিল পরীক্ষার্থীরা।

এর আগে ৭ নভেম্বর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত বিলম্ব ফি ছাড়া এবং ১৮ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত বিলম্বি ফিসহ ফরম পূরণের সুযোগ দেয়া হয়েছিল পরীক্ষার্থীদের।

জানা গেছে, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে এসএসসির ফরমপূরণ বাবদ সর্বোচ্চ ১ হাজার ৯৭০ টাকা, ব্যবসায় শিক্ষা বিভাগের পরীক্ষার্থীদের থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা এবং মানবিক বিভাগের শিক্ষার্থীদের কাছ থেকে সর্বোচ্চ ১ হাজার ৮৫০ টাকা ফি নিতে প্রতিষ্ঠানগুলোকে বলেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

এসএসসি পরীক্ষার ফি বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে পত্র প্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্র প্রতি ৩০ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৩৫ টাকা মূল সনদ বাবদ শিক্ষার্থী প্রতি ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। এছাড়া জিপিএ উন্নয়ন পরীক্ষার্থীদের তালিকাভুক্তি ফি ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।