নিজস্ব সংবাদদাতা, ঢাকা; চলতি মাসেই আরও তিনটি বেসরকারি কলেজকে জাতীয়করণ  করার উদ্যোগ নিয়েছে সরকার।এর মধ্যে দুইটি কলেজ জাতীয়করণের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে মতামত চাওয়া হয়েছে। সে জন্য   কলেজ দুটি সরকারিকরণে দুই জেলা প্রশাসকের মতামত চাওয়া হয়েছে।  ওপর একটি কলেজ জাতীয়করণে জেলা প্রশাসকের পাঠানো প্রতিবেদন প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে।

গতকাল রবিবার (০১ মার্চ ২০২০) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।কলেজগুলো হল, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ কলেজ, ঝিনাইদহের শৈলকুপার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র জানায়, ঝিনাইদহের শৈলকুপার বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ এবং কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ সরকারিকরণের বিষয়ে দুই জেলা প্রশাসকের মতামত চাওয়া হয়েছে। গত ২৫ ও ২৭ ডিসেম্বর ঝিনাইদহ ও ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসককে চিঠি পাঠিয়ে কলেজ দুইটির বিষয়ে মতামত দিতে বলেছে শিক্ষা মন্ত্রণালয়। দুই জেলার সরকারি ও বেসরকারি কলেজের সংখ্যা, জেলার কলেজগুলোর মধ্যে এ দুই কলেজের অবস্থান, দুরত্ব, নিজস্ব জমির পরিমান, শিক্ষার্থী সংখ্যা, কলেজ ভবনের অবস্থা ও কলেজ দুই সরকারিকরণের যৌক্তিকতা উল্লেখ করে মতামত দিতে বলা হয়েছে দুই জেলা প্রশাসককে। কলেজ দুটি সরকারিকরণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মতামত চেয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। গত ১২ ও ১৯ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এ সংক্রান্ত চিঠি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠানো হয়েছিল।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ সূত্র আরও জানায়, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলার সলিমগঞ্জ কলেজ সরকারিকরণের সুপারিশ করেছেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক। সে সংক্রান্ত প্রতিবেদন গত ২৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। গত ১৪ নভেম্বর কলেজটি সরকারিকরণের বিষয়ে মতামত চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে চিঠি পাঠিয়েছিল প্রধানমন্ত্রীর কার্যালয়। গত ১৯ জানুয়ারি কলেজটি সরকারিকরণের সুপারিশসহ প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে পাঠিয়েছিলেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক।

আমাদের বাণী ডট কম/০২ মার্চ ২০২০/সিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।