নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ;  সরকার মুক্তিযুদ্ধের মূল চেতনা ও অঙ্গীকার থেকে সরে গিয়ে দেশ শাসন করছে বলে উল্লেখ করেছেন বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ কেন্দ্রীয় সদস্য ও বাম গণতান্ত্রিক জোটের কেন্দ্রীয় সমন্বয়ক কমরেড বজলুর রশীদ ফিরোজ।

আজ শুক্রবার (২১ ফেব্রুয়ারি ২০২০) বিকাল ৪ টায় নারায়ণগঞ্জের সোনারগাঁ মোগড়াপাড়া চৌরাস্তায় ভাষা শহিদ দিবস উপলক্ষে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ সোনারগাঁ উপজেলা শাখার উদ্যোগে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠাপ্রধান আলোচকের বক্তব্যে তিনি একথা বলেন।

কমরেড বজলুর রশীদ ফিরোজ বলেন, ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি মায়ের ভাষা বাংলাকে রক্ষার জন্য সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরো অনেকে জীবন উৎসর্গ করেন। তাঁদের স্মরণে শহিদ মিনারে আমরা ফুল দেই, নানা ধরনের অনুষ্ঠান করি। ভাষার সংগ্রাম বাঙালির ভাষাভিত্তিক জাতীয়তাবাদের উন্মেষ ঘটায়। ভাষাভিত্তিক জাতীয়তাবাদের পথ ধরেই আমাদের দেশে ৭১ সালে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়। একটি অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক, বৈষম্যহীন, শোষণমুক্ত দেশ প্রতিষ্ঠার লক্ষ্যে নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লক্ষ প্রাণ ও ২ লক্ষ নারীর সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশ স্বাধীন হয়। কিন্তু স্বাধীনতার পরে ৪৮ বছরে যারাই দেশে ক্ষমতায় এসেছে, তারা মুক্তিযুদ্ধের মূল চেতনা ও অঙ্গীকার থেকে সরে গিয়ে দেশ শাসন করেছে।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের চেতনা থেকে সরে বর্তমান সরকার দেশে এক চরম ফ্যাসিবাদী শাসন চালাচ্ছে। গণতন্ত্র আজ নির্বাসিত। নির্বাহী বিভাগ, বিচার বিভাগ, নির্বাচন কমিশন, দুদকসহ সকল সাংবিধানিক প্রতিষ্ঠান দলীয় প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে। উন্নয়নের ডামাডোলে চাপা পড়ে আছে শ্রমজীবী মানুষের কান্না। গুম, খুন, ধর্ষণ, দমন-পীড়ন নিত্যদিনের ঘটনা। দ্রব্যমূল্যের উর্ধ্বগতিতে জনজীবন বিপর্যস্ত। দুর্নীতি-লুটপাট দেশের রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে গেছে। রাষ্ট্রীয়ভাবে মৌলবাদ-সাম্প্রদায়িকতার পৃষ্ঠপোষকতা চলছে। একটি সুষ্ঠু নির্বাচন করার ক্ষমতাই শাসকরা হারিয়ে ফেলেছে।

বাসদ সোনারগাঁ উপজেলার সমন্বয়ক বেলায়েত হোসেনের সভাপতিত্বে আলোচনাসভায় আরও বক্তব্য রাখেন প্রগতিশীল আইনজীবী ফ্রন্টের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট নারায়নগঞ্জ জেলার সভাপতি আবু নাঈম খান বিপ্লব, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নারায়ণগঞ্জ জেলার সভাপতি সেলিম মাহমুদ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট নারায়ণগঞ্জ জেলার সভাপতি সুলতানা আক্তার, গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট কাঁচপুর শিল্পাঞ্চল শাখার সভাপতি আমানউল্লাহ আমান, রূপগঞ্জ উপজেলার সভাপতি মোঃ সোহেল, বাসদ সোনারগাঁ উপজেলা ফোরামের সদস্য ইসহাক মিয়া, আনিসুর রহমান, সাইফুর রহমান, আনোয়ার হোসেন।

আমাদের বাণী ডট কম/ ২১ ফেব্রুয়ারি, ২০২০/পিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।