নিজস্ব সংবাদদাতা, মানিকগঞ্জ;  জেলার  সাটুরিয়া উপজেলায় খাদ্যবান্ধব কর্মসূচীর ৪২ জন কার্ডধারীর চাল গত প্রায় চার বছর ধরে ডিলার চুরি করে আসছেন বলে অভিযোগ উঠেছে উপজেলার বরাইদ ইউনিয়নের ডিলার আব্দুস সালাম আজাদের বিরুদ্ধে।

নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্রের নাম্বার হুবহু ঠিক রেখে এই ৪২ জনকে দুই বার করে তালিকাভুক্ত করা হয়েছে। সম্প্রতি নতুন তালিকা করার সময় বিষয়টি ধরা পড়লেও সংস্লিস্ট ডিলার তালিকা তৈরি সাথে জড়িতদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়নি। ডিলার আর খাদ্য বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা এই কারচুপির সাথে জড়িত বলে অভিযোগ রয়েছে।

সাটুরিয়া উপজেলার বরাইদ ইউনিয়নে খাদ্য বান্ধব কর্মসুচীর ডিলার আব্দুস সামাদ আজাদ। কর্মসুচীর সুবিধাভোগীদের তালিকার ১ নং ক্রমিক থেকে ৩৪০ ক্রমিক পর্যন্ত অর্থাৎ ৩৪০ জন কার্ডধারীর চাল বিতরণ করেন তিনি।

অনুসন্ধানে দেখাগেছে ১২২ ক্রমিক থেকে ১৪২ ক্রমিক পর্যন্ত ২০ জন কার্ডধারীদের নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্র একই রেখে ২০০ ক্রমিক থেকে ২২০ ক্রমিকে আরও ২০ জনের নাম তালিকা ভুক্ত করা হয়েছে। অর্থাৎ ২০ জন কার্ডধারী চাল উত্তোলন করলেও বাকি ২০ জনের চাল ডিলার আত্বসাৎ করে বাইরে বেশি দামে বিক্রি করেছেন।

জানাগেছে বরাইদ ইউনিয়নের খাদ্যবান্ধব কর্মসূচী সুবিধাভোগীদের তালিকা প্রস্তুত করা হয় ২০১৬ সালের ৭ আগস্ট। পরবর্তিতে সংশোধন করা হয় ২০১৭ সালের ৮ মার্চ। কিন্তু তারপরও ৪২ জনের নাম দুই বার করে তালিকা করা হয়েছে ।

নাম প্রকাশে অনিচ্ছুক সাটুরিয়া উপজেলা প্রশাসনে এক কর্মকর্তা বলেন ইচ্ছাকৃত ভাবেই গরীবের চাল আত্বসাতের উদ্দেশ্যে এই গোজামিলের তালিকা প্রস্তুত করা হয়েছে। তিনি বলেন সংস্লিস্ট ইউপি চেয়ারম্যান, মেম্বার, খাদ্য বিভাগের কর্মকর্তার সায় না থাকলে এরকম তালিকা প্রস্তুত করা সম্ভব নয়।

যোগাযোগ করা হলে ডিলার আব্দুস সালাম আজাদ তালিকার ত্রুটির কথা স্বীকার করে বলেন ভুল হয়েগেছে। তবে তিনি বলেন কার্ড না থাকলেও চেযারম্যানের তালিক অনুযায়ী ৩৪০ জনকেই চাল বিতরণ করেছেন। তার বিরুদ্ধে কোন ব্যবস্থা নেয়া হয়েছে কিনা এমন প্রশ্নের উত্তরে বলেন বিষয়টি স্থানীয় নেতারা মিমাংশা করে দেয়ার আশ্বাস দিয়েছেন।

যাচাই করে দেখা গেছে ২৮৭,২৮৮ এবং ২৮৯ ক্রমিকে কার্ডধারী সরলা বেগম একই ব্যাক্তি। তিনি ২৮৮ ক্রমিকের কার্ড দিয়ে চাল উত্তোলন করলেও অন্য দুটি ক্রমিকের কার্ডের চাল আত্বসাৎ করেছেন ডিলার। আবার ২৯০ ক্রমিক থেকে ৩০৬ ক্রমিক পর্যন্ত ১৬ জন কার্ডধারী নাম অর্ন্তভুক্ত করা হয়েছে আরেক ডিলার নাজমা বেগমের ৫২৪ থেকে ৫৪০ ক্রমিকে। অনুসন্ধানে দেখাগেছে এ্ই ১৬ জন কার্ডধারী নাজমা বেগমের কাছ থেকে চাল উত্তোলন করেন। অর্থাৎ ডিলার আব্দুস সালাম আজাদ এই ১৬ জনের নামে চাল উত্তোলন করে আত্বসাৎ করেছেন।

বরাইদ ইউনিযন চেয়ারম্যান হারুন আর রশিদ বলেন আগের তালিকায় কিছু ভুল ছিল নতুন তালিকায় তা সংশোধন করা হয়েছে। কয়েকজনের নাম দুই বার আসার বিষয়টি স্বীকার করলেও কোন ধরনের অনিয়ম হয়নি বলে তিনি দাবি করেন।

সাটুরিয়া উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মুহাম্মদ শফিকুল আলম সত্যতা স্বীকার করে জানান এ বিষয়ে উর্দ্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। দু একদিনের মধ্যে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন তালিকা তৈরি করেন সংস্লিষ্ট ইউনিয়নের চেয়ারম্যান, মেম্বাররা। তালিকায় কোন ভুল বা অনিয়ম থাকলে সে দায়িত্ব তাদের।

প্রসঙ্গত প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে খাদ্যবান্ধব কর্মসুচী উদ্বোবোধন করেন। কর্মসুচীর শ্রোগান হচ্ছে শেখ হাসিনার বাংলাদেশ- ক্ষুদা মুক্ত হবে বাংলাদেশ। এই কর্মসূচীর আওতায় অতি দরীদ্র ব্যাক্তিরা ১০ টাকা কেজি দরে বছরের পাঁচ মাস ৩০ কেজি চাল উত্তোলন করতে পারেন।

আমাদের বাণী ডট কম/১৪ জুলাই  ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।