আমাদের বাণী ডেস্ক, ঢাকা; চীনের হুবেই প্রদেশ থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বব্যাপী ৬৯ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে। এতে আক্রান্ত হয়েছে প্রায় ১৩ লাখ। যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বের ৬৯ হাজার ৩৬৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সবমিলিয়ে আক্রান্ত হয়েছে বিশ্বের ১২ লাখ ৭০ হাজার ৮৫০ জন। আর ২ লাখ ৬১ হাজার মানুষ সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

অন্যান্য দেশের মতো সিঙ্গাপুরেও দাবানলের মত বাড়ছে করোনা রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে দেশটিতে বেশ কয়েকজন রোগীকে শনাক্ত করা হয়। এর মধ্যে একদিনেই শনাক্ত হয়েছেন ৭৫ জন, যাদের মধ্যে ২৬ জনই বাংলাদেশি। গতকাল রবিবার০৫ এপ্রিল ২০২০) দেশটির বিভিন্ন ডরমেটরি থেকে তাদের শনাক্ত করা হয়।

দক্ষিণ–পূর্ব এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৭৮ জন বাংলাদেশি আক্রান্ত হলেন। আক্রান্ত ব্যক্তিরা অধিকাংশই সিঙ্গাপুরের অভিবাসী শ্রমিকদের জন্য নির্ধারিত বিভিন্ন ডরমেটরিগুলোতে অবস্থান করছিলেন।

সিঙ্গাপুরে বাংলাদেশিদের অবস্থানরত ডরমেটরিগুলোতেই মূলত আক্রান্তের সংখ্যা বেড়েছে। পাঙ্গুলের ডরমেটরিতে নতুন করে ১৭, তোগুন রোডের ওয়েস্টীট ডরমেটরিতে ১৮ জন, তোহ গুনে চারজন, এমআরটি কনস্ট্রাকশন সাইটে তিনজন, সোনাইডাঙ্গা লজে চারজন, ক্যাপেল শিপইয়ার্ডে ছয়জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

বাঙ্গালী   অধ্যুষিত মোস্তফা সেন্টারে নতুন করে চারজনসহ সর্বমোট ১৯ জন আক্রান্ত হয়েছেন। দেশটির বেশ কয়েকটি এলাকার ডরমেটরিগুলোয় মঙ্গলবারের পরিবর্তে গতকাল রোববার রাত থেকেই লকডাউন কর্মসূচি পালন করছে।   ডরমেটরিগুলোতে পরিস্থিতি বিবেচনায় জরুরি অবস্থা জারি করে ১৯ হাজার ৮০০ অভিবাসীকে বাধ্যতামূলক কোয়ারেন্টিতে পাঠিয়েছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ।

টাস্কফোর্স সূত্রে খবর পাওয়া গেছে, করোনাভাইরাস প্রতিরোধের জন্য কর্মীদের জন্য খাবার, মাস্ক, থার্মোমিটার এবং হ্যান্ড স্যানিটাইজারসহ স্বাস্থ্যসেবা অব্যাহত থাকবে। উদ্ভুত পরিস্থিতে দেশটির সরকার সারা দেশে এক মাসের লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। আগামীকাল থেকে এটি কার্যকর হবে। জরুরি সেবাদানকারী প্রতিষ্ঠানগুলো বাদে সকল শিক্ষাপ্রতিষ্ঠান, শিল্প কলকারখানা, কনস্ট্রাকশন সাইটগুলো বন্ধ থাকবে।

সিঙ্গাপুরে করোনাভাইরাসে আক্রান্ত মোট ১ হাজার ৩০৯। মারা গেছেন ছয়জন। আর সুস্থ হয়েছেন ৩২০ জন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রায় দেরশতাধিক বাংলাদেশি এখন পর্যন্ত মারা গেছেন। এ প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বব্যাপী কত জন বাংলাদেশী আক্রান্ত হয়েছেন তার সঠিক কোন পরিসংখ্যান নেই।

আমাদের বাণী ডট কম/০৬ এপ্রিল ২০২০/এভিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।