মোঃ জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ জেলা সংবাদদাতা;  প্রবাসী কল্যাণ ও দেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয়ের সহযোগীতায় বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক “প্রেস ব্রিফিং” গতকাল মঙ্গলবার (০৩ মার্চ ২০২০)  সকাল ১০টার অনুষ্ঠিত হয় জেলার কোটচাঁদপুর উপজেলা অডিটোরিয়ামে।

উপজেলা প্রশাসনের আয়োজনে এবং কোটচাঁদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজনিন সুলতানার সভাপতিত্বে “প্রেস ব্রিফিং”-এ উপস্থিত ছিলেন, বৈদেশিক কর্মসংস্থান ব্যুরো’র সহকারী পরিচালক সবিতা রানী মজুমদার, ঝিনাইদহ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ রোস্তম আলি, কোটচাঁদপুর থানা কর্মকর্তা ইনচার্জ (ওসি) মাহবুবুল আলম, সাবদারপুর ইউপি চেয়ারম্যান নওশের আলী নাছির ও মহিলা বিষয়ক কর্মকর্তা মুন্সি ফিরোজা সুলতানা।

অনুষ্ঠানের সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজনিন সুলতানা- বর্তমান সরকারের মহতি উদ্দ্যোগের বিস্তারিত তথ্য সাধারণ মানুষের কাছে তুলে ধরার জন্য সাংবাদিকদের প্রতি আহ্বান জানিয়ে “প্রেস ব্রিফিং”-এর কার্যক্রম শুরু করেন।

কোটচাঁদপুর উপজেলাতে জাতীয় ও স্থানীয় দৈনিক পত্রিকায় কর্মরত ১৫জন সাংবাদিকের উপস্থিতিতে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মাধ্যমে যে সকল সেবা প্রদান করা হয় সে বিষয়ে আলোকপাত করেন- বৈদেশিক কর্মসংস্থান ব্যুরো’র সহকারী পরিচালক সবিতা রানী মজুমদার।

তিনি বলেন- মহিলা কর্মী নির্বাচন ও প্রশিক্ষণসহ বিএমইটি’র অধীনে বিভিন্ন প্রশিক্ষণ কেন্দ্রে আরবি, ইংরেজি. জাপানিজ ও কোরিয়ান ভাষা প্রশিক্ষণ চালু রয়েছে। বিদেশগামী কর্মীদের প্রাক-বহির্গমন ওরিয়েণ্টেশন ট্রেনিং বিএমইটি’র অধীন ৭০টি প্রশিক্ষণ কেন্দ্র (আই এম টি ও টি টি সি) এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। ঘরে বসেই গৃহকর্মী পেশায় প্রশিক্ষণ গ্রহণের সুবিধার্থে ই-লার্ণিং প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে। দুঃস্থ ও এতিম যুবক/যুবমহিলাদের বৈদেশিক কর্মসংস্থানের উদ্দেশ্যে বিশেষ দক্ষতা উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রতারণা এড়াতে তিনি সরকার অনুমোদিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে চাকরি নিয়ে বিদেশ যাওয়ার অনুরোধ করেন। ঝিনাইদহ কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ রোস্তম আলি তিনি বিভিন্ন কোর্সের প্রশিক্ষণ সংক্রান্ত তথ্য তুলে ধরে বলেন- প্রশিক্ষণার্থীরা পরবর্তীতে একটি সুস্থ্য সমাজ গঠনের বিশেষ ভুমিকা রাখতে পারে।

আমাদের বাণী ডট কম/০৪ মার্চ ২০২০/ঝএ 

 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।