জিকরুল হক, সৈয়দপুর (নীলফামারী) সংবাদদাতা;  কোভিড-১৯ এর ঝড়ে ঘরবন্দি থাকা শিক্ষার্থীদের শিক্ষা প্রণোদনা দিতে অনলাইনে ক্লাশ নেয়া হচ্ছে নীলফামারীর সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে। ক্লাশ রুটিন মেনেই এপ্রিল মাস থেকে পাঠদানের ওই কার্যক্রম চলছে। এতে করে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে পড়াশোনার দুঃশ্চিন্তা বেশ লাঘব হয়েছে।

রংপুর বিভাগের শ্রেষ্ঠ বিদ্যাপিঠ হিসাবে খ্যাত সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ। এ প্রতিষ্ঠানটি এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের মানে প্রতি বছর এই বিভাগের মধ্যে টপ টেনের তালিকার শীর্ষে স্থান পায়। এজন্য প্রতিষ্ঠান পরিচালনা কর্তৃপক্ষ থাকে সবসময় সোচ্চার। তাই করোনা আতংকেও পাঠদান বন্ধ নেই। ওই প্রতিষ্ঠানের অধ্যক্ষ লে. কর্নেল মো. সাজ্জাদ হোসেন পিএসসির প্রত্যক্ষ তত্ত্বাবধানে নার্সারী থেকে শুরু করে দ্বাদশ শ্রেণি পর্যন্ত (বাংলা ও ইংরেজি ভার্সন) ক্লাশ রুটিন অনুসরণ করে পাঠদান করছেন শিক্ষকরা।

অধ্যক্ষ লে. কর্নেল মো. সাজ্জাদ হোসেন পিএসসি জানান, জুম (তড়ড়স) অনলাইন এ্যাপের মাধ্যমে নিয়মিত ক্লাশ নেয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা প্রচার হওয়ার সঙ্গে সঙ্গে আমরা পাঠদানের বিকল্প চিন্তা ভাবনা শুরু করি। সকল শ্রেণির সকল শাখার শিক্ষকদের তত্ত্বাবধানে শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে হোয়াটসএ্যাপ গ্রুপ গঠন করা হয়। এতে করে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে মেলবন্ধন ঘটে। শিক্ষাদানের এ প্রক্রিয়া শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

এছাড়াও প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে পাঠদান কার্যক্রম চলমান রাখার জন্য প্রস্তুতিমূলক বাড়ির কাজ দেয়া হয়। একই সঙ্গে সংসদ টিভির নিয়মিত কার্যক্রম পর্যবেক্ষণ করা হচ্ছে। প্রতিষ্ঠান খোলার পর এসব বিষয়ে প্রত্যক্ষ মূল্যায়ন করা হবে। বর্তমানে জুম অনলাইন ক্লাশের মাধ্যমে পাঠ্যসূচির বেশ অগ্রগতি হচ্ছে বলে ওই অধ্যক্ষ তার মন্তব্যে জানান। প্রতিকূল পরিবেশে তথ্য প্রযুক্তি ব্যবহার করে সৈয়দপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজের শিক্ষা কার্যক্রম গোটা রংপুর বিভাগের বিশিষ্টজনদের মধ্যে সাড়া ফেলেছে বলে একাধিক অভিভাবক জানিয়েছেন

আমাদের বাণী ডট/১৬ মে ২০২০/পিবিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।