পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৯ এর আর বাকি মাত্র ২০ দিন। আগামী ১৭ নভেম্বর থেকে সারাদেশে একযোগে এ পরীক্ষা শুরু হওয়ার কথা। অথচ বেতন বৈষম্য নিরসনের এক দফা দাবিতে সর্বাত্মক আন্দোলনে থাকা সরকারি প্রাথমিক শিক্ষকরা তাদের দাবি ১৩ নভেম্বরের মধ্যে মানা না হলে এ পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছেন। এর পরও দাবি মানা না হলে চলতি বছরের বার্ষিক পরীক্ষাও বর্জন করবেন বলে আগাম কর্মসূচি দিয়েছেন তারা।

তবে এ নিয়ে শিক্ষকদের সঙ্গে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন শিক্ষকদের সঙ্গে আগামীকাল সোমবার আলোচনায় বসতে পারেন। তার দপ্তর থেকে আন্দোলনকারী শিক্ষক নেতাদের সঙ্গে যোগাযোগ করা হবে আজ রোববার।

সূত্র জানায়, যে বেতন বৈষম্য নিরসনের দাবিতে শিক্ষকরা আন্দোলনে নেমেছেন, সে বিষয়ে শিগগিরই নতুন করে প্রস্তাব তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এতে সহকারী শিক্ষকদের বেতন দুই ধাপ এগোতে পারে। জানা গেছে শিক্ষকদের আন্দোলন যে কোনো মূল্যে বন্ধ করতে চান প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাকির হোসেন। প্রয়োজন হলে বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন তিনি।

মন্ত্রণালয়টির সচিব আকরাম আল হোসেন বলেন, সামনের সমাপনী পরীক্ষাকে কেন্দ্র করে শিক্ষকরা আন্দোলনে নেমেছেন। তারা যে দাবি জানিয়েছেন, সেটি প্রক্রিয়াধীন। বেতন বাড়ানোর সিদ্ধান্ত এত দ্রুত নেওয়া যায় না— এটা শিক্ষকদেরকে বুঝতে হবে। তাদের উচিত শ্রেণিকক্ষে মনোযোগী হওয়া। মন্ত্রণালয় তাদের দাবিগুলো আদায়ের লক্ষ্যে কাজ করছে। আমরা শিগগিরই শিক্ষকদের সঙ্গে আলোচনায় বসব।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।