আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  করোনাভাইরাস মহামারী ঘোষিত হলেও এখনই সীমান্ত, স্কুল-কলেজ, জনসমাবেশ নিষিদ্ধ করতে রাজি নন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। ব্রিটিশ মন্ত্রী-এমপিরা দ্রুত জরুরি পদক্ষেপ নেয়ার আহ্বান জানালেও গোঁ ধরে রয়েছেন তিনি। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় জরুরি কোবরা কমিটির বৈঠকে সভাপতিত্ব করার কথা রয়েছে বরিসের। এখানেই সার্বিক পরিস্থিতি পর্যালোচনার পর কড়াকড়ি আরোপের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী আগেই ঘোষণা দিয়েছেন- এখনই কোনো কঠোর পদক্ষেপ নয়। প্রতিবেশী আয়ারল্যান্ড তাদের সব স্কুল, কলেজ ও শিশু সুরক্ষা কেন্দ্রগুলো বন্ধ করে দিয়েছে। স্কটল্যান্ড জনসমাবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। খবর রয়টার্সের।

গত বুধবার পর্যন্ত যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হয়েছে ৪৬০ জন। মারা গেছেন ৮ জন। করোনা রুখতে ব্রিটেন, আয়ারল্যান্ড বাদে ইউরোপের সব দেশের ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটেনের পদক্ষেপ কী হবে, তা নিয়ে চাপে রয়েছেন বরিস। এখন পর্যন্ত টোরি সরকার সীমিত আকারে পদক্ষেপ নেয়ার ঘোষণা দিয়েছে। নাগরিকদের ঘরে বসে কাজ সারার জন্য উৎসাহিত করা হয়েছে। যাদের ঠাণ্ডা লেগেছে তাদেরকে স্বেচ্ছায় কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে, বিশেষ করে ঝুঁকিতে থাকা বয়স্ক মানুষকে ঘরে অবস্থানের পরামর্শ দেয়া হয়েছে। তবে এখনই সীমান্ত, স্কুল-কলেজ বন্ধের মতো কঠোর সিদ্ধান্ত নিতে চান না একগুঁয়ে বরিস। তিনি বলেন, যুক্তরাজ্য এখনই কঠোর নিষেধাজ্ঞা আরোপ করবে না। অনেক নেতা আমাকে এ নিয়ে চাপ দেয়ার চেষ্টা করছেন।

বরিসের সঙ্গে একমত ব্রিটিশ চ্যান্সেলর রিশি সুনাক। গত বুধবার তিনি করোনা মোকাবেলায় ৩ হাজার কোটি ডলারের একটি প্যাকেজ বাজেট ঘোষণা করেছেন।

বিবিসি রেডিও ফোরের ‘টুডে প্রোগ্রামে’ রিশি বলেন, সীমান্ত বন্ধ বা ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করায় করোনাভাইরাসে সংক্রমণ কমে এমন কোনো প্রমাণ নেই। আইরিশ প্রধানমন্ত্রী লিও ভারাদকার দুই সপ্তাহের জন্য দেশের সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করেছেন। ওয়াশিংটন থেকে তিনি এক লাইভ বার্তায় এ ঘোষণা দেন। বৃহস্পতিবার তার ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ করার কথা রয়েছে। ভারাদকার বলেন, বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে ভাইরাস। এটি আরও ছড়িয়ে পড়বে। আবার সংক্রমণ কমেও আসতে পারে। আমরা একটি বিপজ্জনক পরিস্থিতির মুখোমুখি।

আমাদের বাণী ডট কম/১৩ মার্চ ২০২০/টিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।