নিজস্ব সংবাদদাতা, ঢাকা;  এমপিওভুক্ত কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের মার্চ (২০২০) মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। শিক্ষক-কর্মচারীরা নিজ নিজ অ্যাকাউন্ট থেকে ৮ এপ্রিল পর্যন্ত বেতন-ভাতা তুলতে পারবেন।  এর আগে বুধবার (২৫ মার্চ) মাদরাসার শিক্ষক-কর্মচারীদের মার্চ (২০২০) মাসের এমপিওর চেক ছাড় হয়েছে। অনুদান বণ্টনকারী রাষ্ট্রায়াত্ত চারটি ব্যাংকে চেক পাঠানো হয়েছে। শিক্ষকরা আগামী ৯ এপ্রিল পর্যন্ত বেতন-ভাতার সরকারি অংশের টাকা তুলতে পারবেন।

তবে দুশ্চিন্তার যেন শেষ হচ্ছে না এমপিওভুক্ত মাধ্যমিক ও কলেজ শিক্ষকদের। এখনও তাদের এমপিও ভেক ছাড় হয়নি। শিক্ষকদের মধ্যে এক ধরনের হতাশা দেখা দিয়েছি। করনা ভাইরাস এর মহামারিতে দেশ যখন বিপর্যন্ত ঠিক এই সময় যদি এমপিওভুক্ত শিক্ষকদের বেতন ভাতা আটকে যায় তাহলে শিক্ষকদের পরিবার পরিজন নিয়ে মহাসংকটে পরবে।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত ১৭ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। সঙ্গে সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের নিজ বাসায় অবস্থান করতে নির্দেশ দেয়া হয়েছে। প্রতিষ্ঠান বন্ধের পর সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা নির্ধারিত সময়ে বেতন পেলেও এখনো বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের সরকারি বেতনের অংশ (এমপিও) ছাড়করণ হয়নি। এ অর্থ ব্যাংকে জমা দেয়া হলেও তা শিক্ষক-কর্মচারীদের হাতে পৌঁছাতে আরও অর্ধমাস সময় লেগে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক আজ বৃহস্পতিবার (০২ এপ্রিল ২০২০) বলেন, বেসরকারি শিক্ষকদের বেতন-ভাতা ছাড়ের সকল কাজ শেষ হয়েছে। আজ (বৃহস্পতিবার) বা আগামী রবিবার বেতন-ভাতার চেক ব্যাংকে দেয়া হবে।

আমাদের বাণী ডট কম/০২ এপ্রিল ২০২০/পিপিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।