স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মাঠে নেমে যেন পুরোটা সময়জুড়ে নিজেদের হারিয়ে খুঁজল রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে পরাজয়ের স্বাদ পেলো রিয়াল মাদ্রিদ। রোববার রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে রিয়ালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো বার্সা। তাই রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো বার্সা। রবার্ট লেভানডফস্কি ও গাভির গোলে প্রথমার্ধে ২ গোলে এগিয়ে যায় বার্সেলোনা। দ্বিতীয়ার্ধেও সেই ধারা বজায় রেখে খেলতে থাকে তারা। যদিও শেষ মুহূর্তে গোল পায় রিয়াল মাদ্রিদ। খেলার ৩৩ মিনিটে প্রথম গোল করে বার্সা।লেভানডোফস্কির বাড়িয়ে দেওয়া শট থেকে গোল করেন গাভি। আর প্রথমার্ধের শেষ মুহূর্তে গাভির সহায়তায় গোল করেন লেভানডোফস্কি। এতে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বার্সা। বিরতি থেকে এসেও দাপট বজায় রাখে বার্সা। ৬৯ মিনিটে বার্সার হয়ে তৃতীয় গোলটি করেন পেদ্রি। আর এ গোলে বার্সার জয় তখনই নিশ্চিত হয়ে যায়। পরে খেলার নির্ধারিত সময়ের পর ইঞ্জুরি টাইমের তৃতীয় মিনিটে করিম বেনজেমা গোল করেন। বেনজেমার দেওয়া গোল শুধুই রিয়ালের হারের ব্যবধানই কমিয়েছে।ফলে রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো বার্সা।

সুপারকোপা এস্পানার ফাইনালে তার দল রিয়াল মাদ্রিদকে ৩-১ গোলে হারিয়ে বার্সেলোনার কোচ হিসেবে জাভি হার্নান্দেজ তার প্রথম ট্রফি নিশ্চিত করেন। এটি কাতালানদের জন্য একটি দুর্দান্ত জয় ছিল, যাদের প্রমাণ করার একটি পয়েন্ট ছিল, বিশেষ করে মৌসুমের শুরুতে এল ক্লাসিকোতে পরাজয়ের পরে।

ক্যাম্পেইনের প্রথমার্ধে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে ছিটকে যাওয়ার পর, সুপার কাপে জয় বার্সার জন্য অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকেও গুরুত্বপূর্ণ ছিল।

স্প্যানিশ সুপার কাপ ২০২৩

স্প্যানিশ সুপার কাপের ফাইনালে মাঠে নেমে যেন পুরোটা সময়জুড়ে নিজেদের হারিয়ে খুঁজল রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ সুপার কাপের ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার কাছে পরাজয়ের স্বাদ পেলো রিয়াল মাদ্রিদ।

রোববার রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ স্টেডিয়ামে রিয়ালকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে শিরোপা নিজেদের করে নিলো বার্সা। তাই রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো বার্সা। রবার্ট লেভানডফস্কি ও গাভির গোলে প্রথমার্ধে ২ গোলে এগিয়ে যায় বার্সেলোনা।

দ্বিতীয়ার্ধেও সেই ধারা বজায় রেখে খেলতে থাকে তারা। যদিও শেষ মুহূর্তে গোল পায় রিয়াল মাদ্রিদ। খেলার ৩৩ মিনিটে প্রথম গোল করে বার্সা।লেভানডোফস্কির বাড়িয়ে দেওয়া শট থেকে গোল করেন গাভি। আর প্রথমার্ধের শেষ মুহূর্তে গাভির সহায়তায় গোল করেন লেভানডোফস্কি। এতে ২-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বার্সা।

বিরতি থেকে এসেও দাপট বজায় রাখে বার্সা। ৬৯ মিনিটে বার্সার হয়ে তৃতীয় গোলটি করেন পেদ্রি। আর এ গোলে বার্সার জয় তখনই নিশ্চিত হয়ে যায়।

পরে খেলার নির্ধারিত সময়ের পর ইঞ্জুরি টাইমের তৃতীয় মিনিটে করিম বেনজেমা গোল করেন। বেনজেমার দেওয়া গোল শুধুই রিয়ালের হারের ব্যবধানই কমিয়েছে।ফলে রিয়ালকে হারিয়ে স্প্যানিশ সুপার কাপ জিতলো বার্সা।

স্প্যানিশ সুপার কাপ জেতার জন্য বার্সেলোনা €12 মিলিয়ন পাবে

আদ্রিয়া সোলদেভিলা (এইচ/টি রেশাদ রহমান) এর মতে, বার্সেলোনা সুপারকোপা এস্পানাতে অংশগ্রহণ ও জয়ের জন্য প্রায় €12 মিলিয়নের অর্থনৈতিক উন্নতির জন্য প্রস্তুত। এটি কাতালানদের জন্য একটি বড় উত্সাহ হিসাবে আসা উচিত, যারা মৌসুমের শুরুতে চ্যাম্পিয়ন্স লিগ থেকে তাদের বাদ দেওয়ার জন্য একটি ভাগ্য হারিয়েছিল।

যদিও €12 মিলিয়নের পরিসংখ্যান খুব বেশি মনে হতে পারে না, তবে এটি ক্লাবটিকে বইয়ের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করতে পারে, বিশেষ করে স্পেনের আর্থিক ফেয়ার প্লে প্রবিধানের সাথে তাদের সাম্প্রতিক বিরোধের মধ্যে। উল্লেখ্য, বার্সেলোনা মেমফিস ডেপে বিক্রির বিষয়ে অ্যাটলেটিকো মাদ্রিদের সাথেও আলোচনা করছে।

সুপারকোপা থেকে রাজস্বের সাথে যদি তারা ডাচম্যানের জন্য একটি ফি কমাতে পারে, কাতালানরা এই জানুয়ারির উইন্ডোতে একজন নতুন খেলোয়াড়কে সই করার মতো অবস্থানে থাকতে পারে।

ক্লাবটি সম্প্রতি পিয়েরে-এমেরিক আউবামেয়াং-এর জন্য একটি পদক্ষেপের সাথে যুক্ত হয়েছে, যদিও লা লিগার নিয়ম অনুযায়ী গ্যাবোনিজ আন্তর্জাতিকরা গ্রীষ্মকালীন স্থানান্তর উইন্ডোতে ক্লাব ছেড়ে যাওয়ার পরে আরএফইএফ শংসাপত্রের জন্য আবার নিবন্ধন করতে পারবে না। বার্সেলোনা প্রাক্তন ডর্টমুন্ড স্ট্রাইকারকে পুনরায় সই করার জন্য আইনি সম্ভাবনা খুঁজছে, তাই আগামী সপ্তাহগুলিতে কীভাবে জিনিসগুলি ঘটবে তা দেখতে আকর্ষণীয় হবে।

বার্সেলোনা এই মাসে স্প্যানিশ ত্রয়ীর জন্য অফার শুনতে প্রস্তুত

বার্সেলোনা আবারও ফিনান্সিয়াল ফেয়ার প্লে ইস্যুতে জর্জরিত হওয়ায়, ক্লাবটি এই মাসে রাজস্ব তৈরি করার এবং কিছু ব্যবসা করার উপায় খুঁজছে কারণ গ্রীষ্মের উইন্ডো খোলার সময় তারা 1:4 নিয়মের অধীনে থাকবে। প্লেয়ার বিক্রয় কাতালান জায়ান্টদের জন্য এটি করার সেরা উপায় হিসাবে রয়ে গেছে, যদিও জাভি প্রায়শই কোনও খেলোয়াড়কে হারাতে না চাওয়ার বা প্রতিস্থাপন আনা হলেই বিক্রয় করার কথা বলেছে।

বার্সেলোনা
বার্সেলোনা

কিন্তু, স্পোর্টের মতে, বার্সেলোনা গাভি এবং রোনাল্ড আরাউজোর চুক্তি নিবন্ধনকে অগ্রাধিকার হিসেবে দেখছে, সেইসাথে আলেজান্দ্রো বাল্ডের পুনর্নবীকরণকেও দেখছে। এবং তাই, তারা এই মাসে কিছু খেলোয়াড়ের জন্য অফার শুনবে, যার মধ্যে স্প্যানিশ ত্রয়ী ফেরান টরেস, এরিক গার্সিয়া এবং হেক্টর বেলেরিন।

ত্রয়ীদের মধ্যে, গার্সিয়াই প্রথম বার্সেলোনায় পৌঁছান, 2021 সালের গ্রীষ্মে বিনামূল্যে ট্রান্সফারে ক্লাবে ফিরে আসেন।

যাইহোক, 22-বছর-বয়সী দলটি দলের মধ্যে এবং বাইরে রয়েছে, সাম্প্রতিক সপ্তাহগুলিতে তার প্রাধান্য সম্পূর্ণভাবে হারিয়েছে। প্রকৃতপক্ষে, প্রাক্তন ম্যানচেস্টার সিটি টেকার মূলত বর্তমানে ক্যাম্প ন্যুতে জুলেস কাউন্ডে, রোনাল্ড আরাউজো, আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন এবং এমনকি মার্কোস আলোনসোর পিছনে পঞ্চম-পছন্দের কেন্দ্র-ব্যাক।

এবং তার মিনিটের অভাব এবং ক্লাবের আর্থিক অবস্থার কারণে, ব্লাউগ্রানা তার জন্য অফার করার জন্য উন্মুক্ত থাকবে, বিশেষত প্রিমিয়ার লিগের আগ্রহের মধ্যে।