১৬তম শিক্ষক নিবন্ধনের অনলাইন আবেদন হচ্ছে ১৯ জুন। ওইদিন সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা। আর ২২ জুন পর্যন্ত আবেদনের ফি জমা দিতে পারবেন। বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসি) নির্ধারিত ওযেবসাইটে ১৬তম শিক্ষক নিবন্ধনের আবেদন করা যাচ্ছে।

আবেদন শুরুর পর মাঝখানে ঈদের ছুটি ছিলো। তাই অনেকে ধারণা করছিলেন হয়তো আবেদনের সময় আরও বাড়তে পারে। তবে শিক্ষক নিবন্ধনের আবেদন গ্রহণের সময় বাড়ানো হবে না বলে জানিয়েছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এস এম আশফাক হুসেন। সোমবার গণমাধ্যমকে এ তথ্য জানান তিনি।

তিনি আরও জানান, ১৬তম শিক্ষক নিবন্ধনে এখন পর্যন্ত ২ লাখ ২৯ হাজার আবেদন জমা পড়েছে। ১৫তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার আগেই বিজ্ঞপ্তি প্রকাশ করায় এবার আবেদন কিছুটা কম পড়েছে।

(২৩ মে) ১৬ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তিতে ১৬ তম শিক্ষক নিবন্ধনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৩০ আগস্ট অনুষ্ঠিত হবে। এনটিআরসিএ শিক্ষক নিবন্ধন পরীক্ষার এ দিন ধার্য করেছে।

জানা গেছে, আগামী ৩০ আগস্ট শুক্রবার সকাল ১০টা থেকে ১১টায় স্কুল ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষা এবং বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র ওয়েবসাইটে আপলোড করে দেয়া হবে এবং এসএমএস পাঠিয়ে প্রার্থীদের এ বিষয়ে জানানো হবে। প্রবেশপত্রে প্রিলিমিনারি পরীক্ষার ভেন্যু ও তারিখ উল্লেখ থাকবে।

আবেদন করুন এই লিংকে http://ntrca.teletalk.com.bd/home.php

পরীক্ষা ফি প্রদানের নিয়ম
অনলাইনে আবেদনপত্র পূরণ করে নির্দেশনা অনুসারে প্রার্থীর ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ আবেদনপত্র প্রিভিউ দেখা যাবে। নির্ভুল আবেদনপত্র সাবমিট করা হলে সম্পন্ন হলে প্রার্থী একটি ইউজার আইডি,ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপলিকেন্স কপি পাবেন। অ্যাপলিকেন্স কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপলিকেন্স কপিতে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে যে কোনো টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে দুইটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৩৫০ টাকা আবেদন সাবমিট করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

এর আগে গত ১৯ মে প্রকাশিত হয়েছে ১৫তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার ফল। এতে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী। মোট ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জনের মধ্যে ৮০ শতাংশ পরীক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। পাসের হার ২০ দশমিক ৫৩ শতাংশ।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।