ডেস্ক রিপোর্ট, ঢাকা;  এমপিও শিক্ষা প্রতিষ্ঠানে জন্য করা নীতিমালা অনুযায়ী চাকরির ১০ বছর পূর্তি হলে উচ্চতর গ্রেড পাবেন শিক্ষকরা। ফলে উচ্চতর স্কেল নিয়ে এমপিওভুক্ত শিক্ষক-কর্মচারীদের সৃষ্ট জটিলতার নিরসন হচ্ছে। তবে এ নিয়ে একটি মামলা চলমান থাকায় ১৬ বছর পুর্তিতে তাদের দ্বিতীয় উচ্চতর গ্রেড প্রাপ্তির জটিলতা কাটছে না।

  • সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে দিয়েছে অর্থ মন্ত্রণালয়। তার আলোকে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আজ রোববার (৭ জুন) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন সাংবাদিকদেরকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, এমপিও নীতিমালার ১০ বছর পূর্তি ও ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড দেয়ার কথা রয়েছে। তবে বিষয়টি জটিলতা থাকায় গত মার্চ মাসে অর্থ মন্ত্রণালয়ে স্পষ্টীকরণ চেয়ে চিঠি দেয়া হয়েছিল। সম্প্রতি তা স্পষ্ট করে চিঠি পাঠিয়েছে অর্থ মন্ত্রণালয়।

  • এতে জানানো হয়েছে, চাকরির ১০ বছর পূর্তিতে জাতীয় পে-স্কেল অনুযায়ী উচ্চতর স্কেল পাবেন শিক্ষকরা। তবে ১৬ বছর পূর্তিতে উচ্চতর স্কেল প্রাপ্তির নিয়ে আদালতে মামলা চলমান আছে। তাই এ বিষয়ে কিছু করার নেই।

অতিরিক্ত সচিব জানান, চাকরি ১০ বছর পূর্তিতে শিক্ষকরা উচ্চতর গ্রেড পাবেন। তবে ১৬ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড কবে পাবেন, শিক্ষকরা তা আদালত নির্ধারণ করবেন। এর ব্যাখ্যা অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে মাউশিকে। তারা শিক্ষকদের উচ্চতর গ্রেডের জন্য আবেদন গ্রহণ করবে।

  • তিনি জানান, শিক্ষকরা দাবি অনুযায়ী মন্ত্রণালয়ের কর্মকর্তারা বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনা করেছেন। অবশেষে তারা সুখবর পাচ্ছেন।

আমাদের বাণী ডট কম/০৭ জুন ২০২০/সিসিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।