চট্টগ্রাম নগরবাসীর অনুপাতে পুলিশের অপ্রতুলতা নিয়ে প্রশ্ন তুলেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি বলেন, ৪১ বছর আগে যখন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্ভব হলো, তখন থেকে গত ৪১ বছরে চট্টগ্রাম কতটুকু বদলেছে আর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কতটুকু বদলেছে- এটা আপনারা নিজেরাই বুঝতে পারছেন। ৭০ লাখ বসবাসকারীর বিপরীতে সাত হাজার পুলিশ! অর্থাৎ এক হাজার মানুষের বিপরীতে একজন পুলিশ। একজন পুলিশ দিয়ে এক হাজার নাগরিকের নিশ্ছিদ্র নিরাপত্তা কীভাবে সম্ভব?

বুধবার সন্ধ্যায় চট্টগ্রাম পুলিশ লাইন্সে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) ৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন আইজিপি।

আইজিপি বলেন, ‘আমরা যদি আমাদের আশপাশের দেশগুলোর দিকে তাকাই, সেখানে দেখবেন আড়াইশ জনের জন্য একজন পুলিশ, তিনশ জনের জন্য একজন পুলিশ। আন্তর্জাতিক যে স্ট্যান্ডার্ড, সেখানে চারশ জনের জন্য একজন পুলিশের কথা বলা হয়েছে। সেই মাইলফলক ছুঁতে আমাদের এখনও অনেক দূর যেতে হবে।’

জনগণই পুলিশের শক্তি উল্লেখ করে তিনি বলেন, ‘সার্বিকভাবে বাংলাদেশে পুলিশ ও মানুষের যে অনুপাত, সেটা ৮০০ থেকে ৯০০ জনের জন্য একজন পুলিশ। আমরা মনে করি, এটি কোনোভাবেই যথেষ্ট নয়। এজন্যই আমরা সবসময় আপনাদের কাছেই ফিরে আসি। জনগণই আমাদের শক্তি। এজন্যই আমরা কমিউনিটি পুলিশিং বলি, বিট পুলিশিং বলি।’

তিনি আরও বলেন, ‘পুলিশিংয়ের বিভিন্ন বিষয় নিয়ে আমরা আপনাদের কাছে আসি। কারণ আমরা মনে করি, আপনারাই আমাদের বড় শক্তি।’

সাধারণ পুলিশ সদস্যদের ধন্যবাদ জানিয়ে ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেন, এ নগরকে শান্তিময় রাখতে অহর্নিশ পরিশ্রম করে যাচ্ছে তারা। আমি তাদের জানাই আজকের এই দিনে মোবারকবাদ, ধন্যবাদ। তারা তাদের সর্বোচ্চ দিয়ে এ নগরকে নিরাপদ করতে, শান্তিময় করে তোলার জন্য তাদের এই যে প্রচেষ্টা, সেই প্রচেষ্টার কারণেই এ নগর বড় হচ্ছে, বিভিন্ন স্থাপনা তৈরি হচ্ছে। নিশ্চয়ই নগরে সেই পরিবেশ আছে বলেই নগরায়ন বৃদ্ধি পাচ্ছে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।