নিজস্ব সংবাদদাতা, ঢাকা; বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রকোপের মধ্যে জনস্বাস্থ্যে হুমকি দেখছে না নির্বাচন কমিশন। উপ-নির্বাচন আগামী ২১ মার্চই অনুষ্ঠিত হবে। ভোটাররা হাত ধুয়ে ভোট দেবেন। ভোট দিয়ে আবার হাত ধোবেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. আলমগীর।

আজ বৃহস্পতিবার (১৯ মার্চ ২০২০) অনির্ধারিত কমিশন বৈঠক শেষে একথা বলেন তিনি। আগামী ২১ মার্চ ঢাকা-১০, গাইবান্ধা-৩, বাগেরগাট-৪ আসনের উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসি সচিব বলেন, করোনার মধ্যে নির্বাচনের সুবিধা-অসুবিধা আলোচনা করে সুবিধাই বেশি দেখছেন কমিশন। তাই ২১ মার্চ নির্বাচন বন্ধ না করার সিদ্ধান্ত দিয়েছেন।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতি ভোটকেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজার থাকবে। ভোট দেওয়ার আগে-পরে তারা এটা ব্যবহার করবেন। কেউ যদি নিজেকে করোনায় আক্রান্ত বলে মনে করেন, আমাদের পরামর্শ থাকবে, আপনারা ভোট দিতে আসবেন না। এখনো সরকার সবকিছু লকডাউন করেনি। আজকের একনেক সভায়ও প্রধানমন্ত্রী বলেছেন, কাজ বন্ধ করা যাবে না। ভোটার এলেও আইন অনুযায়ী নির্বাচন করতে হবে। প্রার্থীরাও আমাদের নির্বাচন বন্ধ না করার অনুরোধ করেছেন।

মো. আলমগীর বলেন, করোনা এখনো মহামারি আকারে ছড়ায়নি। এজন্য কমিশন নির্বাচনটা সম্পন্ন করা যুক্তিযুক্ত মনে করছে। তবে করোনার কারণে ভোটার উপস্থিতি কম হবে ধরে নিয়েই আমরা নির্বাচন করছি। ভোটার উপস্থিতি যেহেতু কম হবে, সেহেতু নির্বাচনের কারণে জনস্বাস্থ্যের ঝুঁকিও কম হবে। এছাড়া আপনারা হাত ধুয়ে ভোট দেবেন। ভোট দিয়ে আবার হাত ধোবেন, তাহলেই হবে।

জাতীয় রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) দেয়া তথ্যমতে, করোনা ভাইরাসে বাংলাদেশে নতুন করে আরও তিনজন আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে দুইজন পুরুষ ও একজন নারী এবং তারা একই পরিবারের সদস্য। এ নিয়ে দেশে এখন করোনায় আক্রান্তের সংখ্যা ১৭ জনে দাঁড়াল।   গতকালই প্রথম বাংলাদেশে করোনায় একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

উল্লেখ্য, চুয়াডাঙ্গায় ইতালিফেরত এক যুবককে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। তিনি গত ১২ মার্চ ইতালি থেকে দেশে এসেছেন। বৃহস্পতিবার (১৯ মার্চ) বিকেলে চুয়াডাঙ্গার সিভিল সার্জন ডা. এএসএম মারুফ হাসান এ তথ্য জানিয়েছেন। সব মিলিয়ে চুয়াডাঙ্গায় একজনসহ দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১৮ জনে দাঁড়ালো। এরই মধ্যে বাংলাদেশে করোনায় আক্রান্ত হয়ে একজন মারা গেছেন।

তিনি জানান, আক্রান্ত ওই যুবক গত ১২ মার্চ ইতালি থেকে দেশে ফেরেন। ১৪ মার্চ আসেন নিজ বাড়ি চুয়াডাঙ্গার আলমডাঙ্গায়। গত ১৬ মার্চ ওই যুবককে করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে রাখা হয়। ওই দিন সন্ধ্যায় তার স্বাস্থ্য পরীক্ষা করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আমাদের বাণী ডট কম/১৯ মার্চ ২০২০/সিপি

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।