ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) দেয়া আশ্বাসের বাস্তবায়ন না হওয়ায় ফের আন্দোলন শুরু করেছেন ঢাবি অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা।

আজ শনিবার আন্দোলনের অংশ হিসেবে জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করছেন শিক্ষার্থীরা। শীঘ্রই পরবর্তী কর্মসূচি ঘোষণা হবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।

মানববন্ধনে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ শিক্ষার্থীরা অংশ নিয়েছে।

আন্দোলনরত শাকিল নামে এক শিক্ষার্থী বলেন, কোন ধরনের পূর্ব পরিকল্পনা ছাড়াই ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকার ঐতিহ্যবাহী ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি তিতুমীর কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাংলা কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। তিনি জানান, অধিভুক্ত হওয়ার পর থেকেই সাত কলেজে নেমে আসে কা‌লো অধ্যায়। দীর্ঘ ৯ মাস ৭ কলেজের কার্যক্রম বন্ধ থাকার পর মানববন্ধন কর্মসূচি, অবরোধ কর্মসূচির পর কার্যক্রম শুরু করে। কিছুদিন চলার পরে পুনরায় পূর্বের অবস্থায় ফিরে যায় সাত ক‌লেজ। তার পরিপ্রেক্ষিতে ২৩ ও ২৪ এপ্রিল ৫ দফা দাবিতে আন্দোলনের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন দাবি গুলো দ্রুত বাস্তবায়নের আশ্বাস দিলে আমরা আন্দোলন স্থগিত করে ক্লাসে ফিরে যাই। কিন্তু প্রকাশিত একাডেমিক ক্যালেন্ডার অনুযায়ী ক‌লে‌জের কাজ বাস্তবায়ন না হওয়ায় আমরা আমাদের সংকটাপন্ন জীবন নিয়ে হতাশ জ‌ীবন কাটা‌চ্ছি।

আন্দোলনের সমন্বয়ক আবু বকর বলেছেন, সময়মতো পরীক্ষা না নেওয়া, রেজাল্ট প্রকাশে সাত থেকে আট মাস বিলম্ব করা, বিনা নোটিশে নতুন নিয়ম কার্যকর, একই বিষয়ে গণহারে ফেল, খাতার সঠিক মূল্যায়ন না হওয়া, সিলেবাস বহির্ভূত প্রশ্নপদ্ধতিসহ নানা সমস্যা তৈরি হয়েছে। কিন্তু কর্তৃপক্ষকে জানানোর পরও এ সমস্যার সমাধান হয়নি। ঢাবি কর্তৃপক্ষ বারবার সমস্যা সমাধানের আশ্বাস দিলেও তার ফল পাচ্ছে না শিক্ষার্থীরা।

অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের ধারাবাহিক পরীক্ষা আর আমাদের অধিভুক্ত সাত কলেজের শিক্ষার্থীদের শিক্ষাজীবন আমাদের আবার রাজপথে নামতে বাধ্য করেছে। এমতাবস্থায় আমাদের অধিভুক্ত কলেজের বিষয়ে কোন আশ্বাস নয় মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সমস্যার সমাধান চাই। আমরা হতাশ তবে প্রধানমন্ত্রী প্র‌তি আস্থা রাখতে চাই। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আর কোন মিথ্যা আশ্বাস আমরা শুনতে চাই না।

আন্দোলনরতদের দা‌বি করা পাঁচ দফা হচ্ছে,
১) ফলাফল প্রকাশের ৯০ দিনের মধ্যে সকল বিভাগের ত্রুটিমুক্ত ফল প্রকাশ করা।
২) অনার্স, মাস্টার্স, ডিগ্রীর সকল বর্ষে ফলাফল অকৃতকার্য হওয়ার কারণ প্রকাশসহ খাতার পুনর্মূল্যায়ন করতে হবে।
৩) ৭ কলেজ পরিচালনার জন্য স্বতন্ত্র প্রশাসনিক ভবন নির্মাণ।
৪) সিলেবাস অনুযায়ী মানসম্মত প্রশ্নপত্র প্রণয়ন সহ উত্তরপত্র মূল্যায়ন সম্পূর্ণরূপে সাত কলেজের শিক্ষক দ্বারা করতে হবে।
৫) সেশনজট নিরসনে একাডেমিক ক্যা‌লেন্ডার প্রকাশসহ ক্রাশ প্রোগ্রাম চালু করতে হ‌বে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।