আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা;  করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মরতে বসেছিলেন ৭০ বছরের মাইকেল ফ্লোর। গত ৪ মার্চ হাসপাতালে ভর্তি হন তিনি। ৬২ দিন পর গত পাঁচ মে সুস্থ হয়ে বাড়ি ফেরার সময় হাসপাতাল তাকে ১১ লাখ ডলারের (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৯ কোটি ৫৩ লাখ ৫৯ হাজার টাকা) বিল ধরিয়ে দেয়। এমন অবিশ্বাস্য ঘটনাটি ঘটেছে আমেরিকার সিয়াটেলের একটি হাসপাতালে।

  • সিয়াটল টাইমস শনিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ফ্লোর বলেছেন, তার হাতে আসে ১৮১ পাতার বিল। মোট খরচ ১১ লাখ ২২ হাজার ৫০১ ডলার।

ওই বিলে মধ্যে রয়েছে, প্রতিদিন দিন ইনটেনসিভ কেয়ার রুমের বিল ৯ হাজার ৭৩৬ ডলার, স্টেরাইল রুমে ৪২ দিন নিয়ে যাওয়া-আসার জন্য ৪ লাখ ৯ হাজার ডলার, ২৯ দিন ধরে ভেন্টিলেটরের জন্য খরচ ৮২ হাজার ডলার এবং মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়েছেন দুই দিন, ওই সময়ের চিকিৎসা বিল প্রায় ১ লাখ ডলার।

  • বয়স্কদের জন্য সরকারি বীমা কর্মসূচি মেডিকেয়ারের অন্তর্ভুক্ত থাকায় ফ্লোরকে পুরোটা খরচ করতে হয়নি। কিন্তু দেশের ব্যয়বহুল স্বাস্থ্যসেবা নিজ চোখে দেখতে পেয়ে হতাশ তিনি।

ফ্লোর বলেছেন, আমার জীবন বাঁচাতে লাখ লাখ ডলার খরচ হল এবং অবশ্যই আমি বলব যে ভালোভাবে খরচ হয়েছে। কিন্তু আমি এটাও জানি হয়তো এ কথা শুধু আমিই বলছি।

  • উল্লেখ্য,  বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্তের সংখ্যা ৮০ লক্ষ ছুঁইছুঁই। করোনার সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা ৭৯ লাখ ৯৫ হাজার ৮৭৭। মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৩৫ হাজার ৫৯৮। তবে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪১ লাখ ২৮ হাজার ৩১৮ জন।

এখনও পর্যন্ত সবচেয়ে খারাপ অবস্থা আমেরিকার। সেখানে মৃত্যু হয়েছে ১ লাখ ১৭ হাজার ৮৫৮ জনের। আক্রান্তের সংখ্যা ২১ লাখ ৬২ হাজার ২২৮ । আক্রান্তের নিরিখে আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল। সেখানে আক্রান্তের সংখ্যা ৮ লাখ ছাড়িয়েছে, এখন মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ ৬৭ হাজার ৮৮২ জন, মৃত্যু হয়েছে ৪৩ হাজার ৩৮৯ জনের।
মৃতের নিরখেও দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আক্রান্তের সংখ্যায় ব্রাজিলের পরেই রয়েছে রাশিয়া। সেখানে ৫ লাখ ২৮ হাজার ৯৬৪ মানুষ করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৪৮ জনের।

আমাদের বাণী ডট কম/১৫ জুন ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।