বগুড়া সংবাদদাতা; জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭১ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। আর করোনা আক্রান্ত রোগী সুস্থ হয়েছেন ৩৪ জন। এ সময়ের মধ্যে মৃত্যু হয়েছে আরও তিন জনের। এনিয়ে জেলাটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৭৮ জনের।

আজ শনিবার (১৮ জুলাই) দুপুর সোয়া ১টার দিকে বগুড়ার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. মোস্তাফিজুর রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শমিজেক) হাসপাতালের পলিমারেজ চেইন রিঅ্যাকশন (পিসিআর) ল্যাবে গত ২৪ ঘণ্টায় জেলার মোট ২৮২টি নমুনা পরীক্ষা করা হয়। এতে ৫৫ জনের রিপোর্ট করোনা পজিটিভ আসে এবং বেসরকারি টিএমএসএস মেডিক্যাল কলেজের পিসিআর ল্যাবে ৪১টি নমুনার মধ্যে ১৬ জনসহ জেলাটিতে মোট ৭১ জনের করোনা পজিটিভ এসেছে। এনিয়ে বগুড়ায় মোট করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা চার হাজার ১৫ জনে দাঁড়ালো। আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ২ হাজার ৬৫ জন। আর মোট মৃত্যু হয়েছে ৭৮ জনের।

তিনি আরও জানান, নতুন আক্রান্তদের নিজ নিজ বাড়িতে রেখেই চিকিৎসা দেওয়া হবে। তবে কারো অবস্থা জটিল মনে হলে সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে স্থানান্তর করা হবে।

ভারপ্রাপ্ত সিভিল সার্জন তুহিন জানান, বগুড়ায় গত ১ এপ্রিল থেকে ১৫ জুলাই পর্যন্ত জেলায় মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ২৩ হাজার ৪১৪ জনের এবং পরীক্ষা সম্পন্ন হয়েছে ২০ হাজার ৭৪০ জনের।

জানা যায়, নতুন করে আক্রান্ত ৭১ জনের মধ্যে বগুড়া সদর উপজেলার রয়েছেন ৫৫ জন। এছাড়া শেরপুর উপজেলার আট জন, সোনাতলা উপজেলার তিন জন, শাজাহানপুর উপজেলার দু’জন, শিবগঞ্জ উপজেলার এক জন, দুপচাঁচিয়া উপজেলার এক জন এবং সারিয়াকান্দি উপজেলার এক জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সর্বশেষ (১৮  জুলাই ২০২০)  তহ্য অনুযায়ী,  গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে, এ নিয়ে মৃত্যুর সংখ্যা ২৫৮১ জনে।  একই সময়ে করোনায় আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছেন ২  হাজার ৭০৯ জন। মোট শনাক্তের সংখ্যা ২ লাখ ২ হাজার ৬৬  জন।গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ৬৩২টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১০ হাজার ৯২৩টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ১০ লাখ ১৭ হাজার ৬৭৪টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৭০৯ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২৪ দশমিক ৮০ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত ২ লাখ ২ হাজার ৬৬ জন। শনাক্তের হার ১৯ দশমিক ৮৬ শতাংশ।’ ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৩৭৩ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১ লাখ ১০ হাজার ৯৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৪ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ২ হাজার ৫৮১ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৮ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ২ হাজার ৪০ জন এবং নারী ৫৪১ জন।’

আমাদের বাণী ডট কম/১৮  জুলাই ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।