খোকসায় কৃষি পণ্যের মূল্য নির্ধারণের দাবিতে স্মারকলিপি পেশ

কুষ্টিয়ার খোকসা উপজেলায় বুধবার দুপুরে বাংলাদেশ জাতীয় কৃষক সমিতি খোকসা উপজেলা শাখার সভাপতি আমজাদ হোসেন ও সাধারণ সম্পাদক কায়েস কৃষকের উৎপাদিত ধান পাট গম ভুট্টা পিয়া সহ সকল ফসলের সরকারি মূল্য পুননির্ধারণ করে সরাসরি কৃষকের কাছ থেকে করার দাবি স্মারকলিপি প্রদান করেন।

চার দফা দাবি সম্মিলিত বিষয়ে লিখিত স্মারকলিপিতে তারা বলেন, ধান পাট গম ভুট্টা পিয়া সহ সকল ফসলের পূর্ণ মূল্য নির্ধারণ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

১। মোটা ধান প্রতিদিন ১হাজার টাকা, চিকন ধান প্রতিমন ১হাজার ৩ শত টাকা, ভুট্টা প্রতিমণ ১হাজার টাকা, গমম প্রতি মন ১হাজার ৩শত টাকা, পাট প্রতি মন ৩হাজার টাকা, পিঁয়াজ প্রতিমণ ১হাজার ৫শত টাকা করে দেওয়ার দাবি জানাচ্ছে।

  কুড়িগ্রামে ত্রাণের দাবিতে বিক্ষোভ, ইউএনও’র গাড়ি ভাঙচুর

২। প্রতি ইউনিয়নে সরকারি ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের নিকট থেকে ধান-পাট, ভুট্টা, গম ও পেঁয়াজ সহ কৃষকের উৎপাদিত ফসল ক্রয় করতে হবে। সরাসরি সরকারি গোডাউনের প্রতি মণ পাট ৩ হাজার টাকা দাম নির্ধারণ করে ক্রয় করতে হবে।

৩। মধ্যস্বত্বভোগীদের স্বার্থে নয় সরকারি উদ্যোগে কৃষক এর সাথে বাজার ব্যবস্থা গড়ে তুলতে হবে প্রতিটি কৃষক পণ্যের লাভজনক মূল্য কৃষি বিভাগ থেকে মূল্য নির্ধারণ করতে হবে। সরকারকে উৎপাদিত কৃষিপণ্যের লাভজনক মূল্য পায় কৃষকরা তা সুনিশ্চিত করতে হবে।

৪। কুষ্টিয়ার পেঁয়াজ চাষীদের রক্ষার্থে সরকারিভাবে পেঁয়াজের মূল্য ১হাজার ৫শত টাকা নির্ধারণ করে সরাসরি কৃষকদের কাছ থেকে ক্রয় করতে হবে।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”আমাদের বাণী-আ.আ.হ/মৃধা” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *