খোকসায় জেন্ডার সমতায় কর্মশালা অনুষ্ঠিত

কুষ্টিয়ার খোকসা উপজেলায় ব্র্যাকের সহযোগিতায় হালকা প্রকৌশল শিল্পে জেন্ডার ও সামাজিক অন্তর্ভুক্তি মূলক ফলোআপ কর্মশালা মঙ্গলবার খোকসা ব্র্যাক অফিসের প্রশিক্ষণ সেন্টার অনুষ্ঠিত হয়।

খোকসা উপজেলার ব্রাকের ফিল্ড ট্রেনিং অফিসার হারুন -অর- রশিদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রো-পুওর গ্রোথ অব রুরাল এন্টারপ্রাইজ জেস্ থ্রু সাসটেনেবল স্কিলস ডেভেলপমেন্ট-প্রোগ্রেস স্কিলস ডেভেলপমেন্ট প্রোগ্রাম, ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে খোকসা ব্রাক সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জেন্ডার সমতায় মুল বক্তব্য প্রদান করেন খোকসা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ফেরদৌস নাজনিন । অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা হালকা মেশিনারি নির্মাণ সমিতির সভাপতি ইউনুস খান, পিও রাশিদা আক্তার সহ উপজেলার বিভিন্ন স্থান থেকে আগত ১৯ জন হালকা প্রকৌশলী শিল্পের মালিকগণ।

  ঠাকুরগাঁওয়ে সড়কের সৌন্দর্য বর্ধনে বৃক্ষরোপন

বক্তারা বলেন, নারীর উন্নয়নে সামাজিক নিরাপত্তা এবং সামাজিক অসঙ্গতি দূর হওয়া সম্ভব। পুরুষের পাশাপাশি সমতা নিয়ে নারীদের কাজ করার সুযোগ করে দিলে সমাজে একদিকে নারীদের যেমন কর্মসংস্থান হবে অপরদিকে আমাদের উন্নয়নের জিডিপির প্রবৃদ্ধির হার বৃদ্ধি পাবে। অনুষ্ঠানে মহিলা বিষয়ক কর্মকর্তা বলেন, মহিলারা যদি সুসংগঠিত হয়ে সমাজে প্রতিষ্ঠিত হতে পারে তাহলে অবশ্যই সমাজ উন্নয়নের দিকে এগিয়ে আসবে। আর এ জন্য বাল্যবিবাহ নারী শিক্ষা ও নারীদের সমতা অর্জন করে তাদেরকে মূলধারা স্রোতে নিয়ে আসতে পারলে জিডিপির প্রবৃদ্ধি অর্জন করা সম্ভব। পরে এ শিল্পের সকল কর্ম মালিকদের কে একটি করে এগিয়ে আর কন্ট্রোলার দৈনিক পারিশ্রমিক ও খাদ্য বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *