করোনা

ফরিদপুর সংবাদদাতা; জেলায় নতুন করে ১০৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় করোনা শনাক্তের সংখ্যা ১ হাজার ৫৭৬ জনে দাঁড়ালো। ফরিদপুর মেডিকেল কলেজের করোনা শনাক্তকরণ ল্যাব সূত্রে এসব তথ্য জানা গেছে।

ফরিদপুরে নতুন শনাক্তদের মধ্যে চিকিৎসক তিনজন, স্বাস্থ্যকর্মী দুইজন, পুলিশ সদস্য ছয়জন ও আদালতের পাঁচজন সদস্য রয়েছেন। এছাড়া রয়েছেন পল্লী উন্নয়ন বোর্ডের একজন কর্মকর্তা।

  • ফরিদপুরে নতুন করে যে ১০৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে তাদের মধ্যে ফরিদপুর সদরে ৭৮ জন, সদরপুরে ১১ জন, বোয়ালমারীতে ৯ জন, মধুখালীতে ৩ জন এবং চরভদ্রাসন ও আলফাডাঙ্গায় ২ জন করে। এর মধ্যে নারী ২৫ জন এবং পুরুষ ৮৩ জন।

ফরিদপুরে মোট শনাক্ত ১ হাজার ৫৭৬ জনের মধ্যে ফরিদপুর সদরে ৬১১ জন, ভাঙ্গায় ২৮৭ জন, বোয়ালমারীতে ২২৮ জন, সদরপুরে ১১৩ জন, নগরকান্দায় ৯৬ জন, চরভদ্রাসনে ৮১ জন, সালথায় ৫৮ জন, আলফাডাঙ্গায় ৫৫ জন এবং মধুখালীতে ৪৭ জন রয়েছেন।

  • ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে স্থাপিত করোনা শনাক্তকরণ ল্যাবে গত বৃহস্পতিবার ৫৬৪ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে ১৪০ জনের করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে ফরিদপুরে তিনটি ফলোআপসহ ১১১ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন শনাক্ত হয়েছে ১০৮ জনের। এছাড়া গোপালগঞ্জে ২৫, মাদারীপুরে ৩ এবং সাতক্ষীরার ১ জনের করোনা শনাক্ত হয়েছে।
  সিসিকের উদ্যোগে বঙ্গবন্ধু'র জন্মশতবার্ষিকী পালিত

ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান বলেন, নতুন শনাক্ত হওয়া রোগীর সাথে পুলিশের পক্ষ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখা হয়েছে। ওষুধ ও খাদ্য সামগ্রীর প্রয়োজন হলে জানা মাত্রই আক্রান্তের বাড়িতে পৌঁছে দিচ্ছে পুলিশ।

  • ফরিদপুরের সিভিল সার্জন মো. ছিদ্দীকুর রহমান বলেন, ফরিদপুরে নতুন করে তিনজন চিকিৎসক, ছয়জন পুলিশ সদস্য এবং বিচার বিভাগের পাঁচ জন সদস্যের করোনা শনাক্ত হয়েছে। সব রোগীদের সাথে যোগাযোগ রাখছে স্বাস্থ্য কর্মীরা। কারও সাথে যদি যোগাযোগ করা সম্ভব না হয় তবে সেটা হচ্ছে ঠিকানা সঠিক না থাকা কিংবা মোবাইল নম্বর ভুল থাকা।

এদিকে বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (২৬ জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪০ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ১৬৬১  জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৮৬৮ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৩০ হাজার ৪৭৪ ।ত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৪৯৮টি নমুনা পরীক্ষা করে এসব তথ্য জানা গেছে। এখন পর্যন্ত বাংলাদেশে মোট পরীক্ষা হয়েছে ৬ লাখ ৯৬ হাজার ৯৪১টি নমুনা। গত ২৪ ঘন্টায় সুস্থ্য হয়েছেন ১৬৩৮ জন, এনিয়ে এ পর্যন্ত সুস্থ্য হয়েছেন ৫৩ হাজার ১৩৩ জন।

আমাদের বাণী ডট কম/২৬ জুন ২০২০/পিপিএম