বিপিএল ২০২৩: বাংলাদেশ প্রিমিয়ার লিগের সিজন ৯ এর সময়সূচী, স্কোয়াড, দল এবং টিকিট বুকিং

বাংলাদেশ প্রিমিয়ার লিগের সিজন ৯ এর সময়সূচী: বিপিএল ২০২৩ অনুষ্ঠিত হবে ৫ ই জানুয়ারী থেকে ১৬ ফেব্রুয়ারী পর্যন্ত। বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি (BCB) দ্বারা আয়োজিত বাংলাদেশের শীর্ষ-স্তরের পেশাদার টি-টোয়েন্টি ক্রিকেট লীগ। বিপিএল 2023 বাংলাদেশের তিনটি ভেন্যুতে অনুষ্ঠিত হবে। 

এই বছর বিপিএল টিকিট বিক্রি হবে অনলাইন ও অফলাইনে। এই লিগে মোট সাতটি দল অংশ নেবে। ৪২টি লিগ ম্যাচ এবং ৪টি প্লে অফ ম্যাচ সহ মোট ৪৬টি ম্যাচ খেলা হবে। বাংলাদেশ প্রিমিয়ার লিগের সিজন ৯ এর সময়সূচী, স্কোয়াড, দল এবং টিকিট বুকিং বিস্তারিত দেখুন –

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২৩

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ( বিপিএল) বাংলাদেশের পেশাদার টুয়েন্টি (টি২০) ক্রিকেট লিগ। ২০১২ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ড প্রথম বিপিএল আয়োজন করে। একছ বাংলাদেশ প্রিমিয়ার লিগের সিজন ৯ অনুষ্ঠিত হবে ৫ ই জানুয়ারী ২০২২।

বিপিএল ২০২৩ এর আকর্ষণীয় বিষয় হলো- এবছর প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়ার ফ্রাঞ্চাইজি লিগ বিগ ব্যাশে খেলেছিলেন উন্মুক্ত চাঁদ। এবার তাঁর পরবর্তী লক্ষ্য বাংলাদেশ প্রিমিয়র লিগ। ২০২৩ মশুমে বিপিএলে খেলার বিষয়ে তিনি ইতিমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছেন।

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) 2023 এর সময়সূচি এখনও ঘোষণা করা হয়নি। একবার এটি প্রকাশিত হলে আমরা এটি এখানে আপডেট করব। তবে এখানে আমরা বিপিএল এর সম্ভব্য তারিখটি দিয়েছি –

একনজরে বাংলাদেশ প্রিমিয়ার লিগ-বিপিএল

তারিখ: ৫ জানুয়ারী – ১৬ ফেব্রুয়ারি ২০২৩

প্রশাসক (এস): বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), বিপিএল গভর্নিং কাউন্সিল

ক্রিকেট ফরম্যাট: টি-টোয়েন্টি

টুর্নামেন্ট ফরম্যাট: ডাবল রাউন্ড-রবিন এবং প্লেঅফ

আয়োজক: বাংলাদেশ

অংশগ্রহণকারী: ৭টি

অফিসিয়াল ওয়েবসাইট: বিপিএল

বাংলাদেশ প্রিমিয়ার লিগ ২০২২ দল 

বিপিএল শিরোপা জয়ের জন্য বাংলাদেশ প্রিমিয়ার লিগে মোট ৭টি দল অংশ নেবে এবং এই দলগুলো হলো – ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড (বরিশাল), মাইন্ডট্রি লিমিটেড (খুলনা), প্রগতি গ্রীন অটো রাইস মিলস লিমিটেড (ঢাকা), ফিউচার স্পোর্টস বাংলাদেশ লিমিটেড (সিলেট), বসুন্ধরা গ্রুপের টগি স্পোর্টস লিমিটেড (রান) ।

সাতটি ফ্র্যাঞ্চাইজির অংশগ্রহণে ৫ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএল-২০২৩। তার আগে বদলে গেল ঢাকার মালিকানা। আজ মঙ্গলবার (১৫ নভেম্বর ২০২২) ঢাকা দলের মালিকানা দেওয়া হয়েছে রূপা ফ্র্যাব্রিকসকে। বিকেলে এক বার্তায় বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। 

আগামী তিন আসরের জন্য তাদের ঢাকার মালিকানা দেওয়া হয়েছে তাদের। এর আগে তিন আসরের জন্য নতুন ফ্র্যাঞ্চাইজি চেয়ে দরপত্র আহ্বান করেছিল বিসিবি। তাতে সাড়া দিয়ে ৯টি প্রতিষ্ঠান ‘এক্সপ্রেশন অব ইন্টারেস্ট (ইওআই)’ জমা দেয়। সেগুলো যাচাই-বাছাই করে বিসিবি ৭টি প্রতিষ্ঠানকে বেছে নিয়েছিল।

তখন ঢাকার মালিকানা পেয়েছিল মেসার্স প্রগতি অটো রাইস মিলস। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে নির্দিষ্ট (প্রায় ১০ কোটি) গ্যারান্টি মানি জমা না দেওয়ায় তারা মালিকানা হারায়। সে কারণে তাদের পরিবর্তে ‘ইওআই’ থেকে রূপা ফ্যাব্রিকসে মালিকানা দেওয়া হয়। 

ঢাকা ছাড়া বাকি ছয়টির মধ্যে বরিশালের মালিকানায় আছে ফরচুন বরিশাল স্পোর্টস লিমিটেড, খুলনার মালিকানায় মাইন্ড ট্রি লিমিটেড, সিলেটের মালিকানায় ফিউচার স্পোর্টস লিমিটেড, রংপুরের মালিকানায় টগি স্পোর্টস লিমিটেড (বসুন্ধরা গ্রুপ), চট্টগ্রামের মালিকানায় ডেল্টা স্পোর্টস লিমিটেড ও কুমিল্লার মালিকানা রয়েছে কুমিল্লা লেজেন্ডস লিমিটেড। 

এবার ঢাকা, চট্টগ্রাম ও সিলেট— এই তিন ভেন্যুতে বিপিএলের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। মোট ম্যাচ হবে ৪৬টি। এবার নেই কোনো আইকন ক্রিকেটার। তবে সরাসরি চুক্তিতে একজন ক্রিকেটার দলে অন্তর্ভূক্ত করা যাবে। এর বাইরে ৭ ক্যাটাগরিতে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে।

বিপিএল টিকিট বুকিং

বাংলাদেশ প্রিমিয়ার লীগ টিকিট বুকিংয়ের বিশদ বিপিএল কমিটি নিশ্চিত করেনি তবে এটি বাদ দেওয়া হয়েছে যে বিপিএলের সমস্ত ম্যাচ মাঠে অনুষ্ঠিত হবে। পুরো টিকিট বুক করার পর ভক্তরা মাঠে পুরো ম্যাচ দেখতে পারবেন।

বিপিএল ২০২২ স্কোয়াড এবং প্লেয়ার লিস্ট 

কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলোয়াড় তালিকা: মুস্তাফিজুর রহমান। লিটন দাস, ফাফ ডু প্লেসিস, সুনীল নারিন, শহিদুল ইসলাম, ইমরুল কায়েস, তানভীর ইসলাম, আরিফুল হক, নাহিদুল ইসলাম, মাহমুদুল হাসান জয়, সুমন খান, মুমিনুল হক, মাহিদুল ইসলাম অঙ্কন, পারভেজ হোসেন ইমন, আবু হায়দার রনি, মেহেদী হাসান, মো. মঈন আলি, কুশল মেন্ডিস এবং ওশান থমাস।

সিলেট সানরাইজার্সের খেলোয়াড় তালিকা: তাসকিন আহমেদ। মোসাদ্দেক হোসেন সৈকত, রবি বোপারা, অ্যাঞ্জেলো পেরেরা, এনামুল হক বিজয়, সোহাগ গাজী, অলোক কাপালি, মোহাম্মদ মিঠুন। আল আমিন হোসেন, নাজমুল ইসলাম, মুক্তার আলী, মিজানুর রহমান, নাদিফ চৌধুরী, জুবায়ের হোসেন লিখন, শফিউল হায়াত হৃদয়, দিনেশ চান্দিমাল, কলিন ইনগ্রাম ও সিরাজ আহমেদ।

খুলনা টাইগারদের খেলোয়াড় তালিকা: মুশফিকুর রহিম, শেখ মেহেদি হাসান, ভানুকা রাজাপাকসে, নাভিন উল হক, সৌম্য সারাকারা, কামরুল ইসলাম, ইয়াসির আলী, ফরহাদ রেজা, রনি তালুকদার, সৈয়দ খালেদ আহমেদ, জাকের আলী অনিক, নাবিল সামাদ, থিসারা পেরেরা, সেকুজে প্রসনো। এবং সিকান্দার রাজা।

ঢাকার তারকা খেলোয়াড়দের তালিকা: মাশরাফি বিন মুর্তজা, মাহামুদুল্লা, মোহাম্মদ শেহজাদ, তামিম ইকবাল, রুবেল হোসেন, শোভাগোতো হোম, নাঈম শেখ, আরাফাত সানি, ইমরান উজ জামান, শফিউল ইসলাম, জহুরুল ইসলাম, শামসুর রহমান, এবাদত হোসেন, রিশাদ হোসেন, ইসুরা উল্লাহ, রিশাদ হোসেন। , ওয়ানিদু হাসারাঙ্গা, নাজিবুল্লাহ জাদরান, এবং ফজল হক ফারুকী।

ফরচুন বরিশাল প্লেয়ার লিস্ট: সাকিব আল হাসান, কাজী নুরুল হাসান সোহান, ক্রিস গেইল, ওবেদ ম্যাকা, নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান, ফজলে মাহমুদ, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, শফিকুল ইসলাম, সৈকত আলী, নাঈম হাসান, তাইজুল ইসলাম, সালমান হোসেন, সালমান হোসেন। ইমন, নিরোশান ডিকভেলা, ইরফান শুক্কুর, মুজিব উর রহমান, দানুশকা গুনাথিলাকা এবং আলজারি জোসেফ।

চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের খেলোয়াড় তালিকা: নাসুম আহমেদ, শরিফুল ইসলাম, আফিফ হোসেন ধ্রুব, চ্যাডউইক ওয়ালটন, রিয়াদ ইমেরিটাস, শামীম পাটোয়ারী, মুকিদুল ইসলাম, রেজাউর রহমান রাজা, মেহেদী হাসান মিরাজ, আকবর আলী, নাঈম ইসলাম, বেনি হাওয়েল, কেনার লুইস, সাব্বির রহমান। এবং মৃত্যুঞ্জয় চৌধুরী।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসরের পর্দা উঠতে যাচ্ছে ২০২৩ সালের ৫ জানুয়ারি। এই সময়চক্রে অনুষ্ঠিত হবে পাকিস্তান সুপার লিগ (পিএসএল) ও বিগ ব্যাশ প্রিমিয়ার লিগ (বিবিএল)। বাকি দুটি ফ্যাঞ্চাইজি টুর্নামেন্টের চেয়ে কাগজে-কলমের হিসাবে ঢের পিছিয়ে বিপিএল। যদিও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্তাদের দাবি বিশ্বের দ্বিতীয় সেরা ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট বিপিএল।