পাবনা , বেড়া , মাধ্যমিক বিদ্যালয়

পাবনার বেড়া উপজেলার ১১ টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রায় ৮৮০০ শিক্ষার্থীকে সম্পূর্ণরুপে ডিজিটাল শিক্ষার আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। উপজেলার নিজস্ব অর্থায়নে প্রায় ১২ লক্ষ টাকা ব্যয়ে এই পাইলোট প্রকল্প হাতে নেয়া হয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে জানা যায়, বেড়া পৌরসভা থেকে ২টি এবং প্রতিটি ইউনিয়ন থেকে ১টি করে ভালো মানের বিদ্যালয়কে প্রাথমিকভাবে ডিজিটাল প্রকল্পের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে।

এর মধ্যে রয়েছে বেড়া বিবি সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়, বেড়া হাই স্কুল,ভারেঙ্গা একাডেমি,আদর্শ উচ্চ বিদ্যালয় কৈটলা,নাকালিয়া সাঁড়াশিয়া বণিক উচ্চ বিদ্যালয়,হরিনাথপুর এসইএসডিপি স্কুল,ধোপাখোলা করোনেশন উচ্চ বিদ্যালয়,কাজিরহাট উচ্চ বিদ্যালয়,মাশুমদিয়া ভবানীপুর উচ্চ বিদ্যালয় এবং ঢালারচর উচ্চ বিদ্যালয়।এই প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে নেটিজেন আইট লিমিটেড।

ইতিমধ্যেই তাদের সাথে চুক্তিও সম্পন্ন করা হয়েছে। এ প্রকল্পের আওতায় শিক্ষক ও শিক্ষার্থীদের ডিজিটাল হাজিরা,অনলাইন নোটিশ, ফলাফল প্রকাশ,প্রবেশপত্র প্রদান ও নোটিফিকেশনসহ বিভিন্ন ধরনের ডিজিটাল সেবা প্রদান করা হবে। শিক্ষার্থীরা বিদ্যালয়ে উপস্থিত হয়ে হাজিরা দিলে অভিভাবকের কাছে মোবাইলে একটি তথ্য পৌছে যাবে। এতে শিক্ষার্থীর বিদ্যালয়ে উপস্থিতি নিশ্চিত করা যাবে অভিভাবকরা মনে করছেন। তাছাড়া শিক্ষকদের হাজিরা তথ্যও পৌছে যাবে কতৃপক্ষের কাছে।

  রাজবাড়ীতে ২৪ ঘন্টায় রেকর্ড সংখ্যক শনাক্ত, একদিনেই ২৫ জন

এ বিষয়ে উপজেলার নির্বাহী কর্মকর্তা আসিফ আনাম সিদ্দিকী জানান, প্রাথমিকভাবে মাধ্যমিক পর্যায়ের ১১ টি বিদ্যালয়কে এর আওতায় আনা হয়েছে। এটি সফল হলে পর্যায়ক্রমে সব শিক্ষাপ্রতিষ্ঠানকেই এর আওতায় আনা হবে। এতে লেখাপড়ার মান আরও উন্নত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আমাদের বাণী-আ.আ.হ/মৃধা

[wpdevart_like_box profile_id=”https://www.facebook.com/amaderbanicom-284130558933259/” connections=”show” width=”300″ height=”550″ header=”small” cover_photo=”show” locale=”en_US”]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *