যমুনা সার কারখানা

জামালপুর সংবাদদাতা;  দেশের সর্ববৃহৎ ইউরিয়া উৎপাদনকারী প্রতিষ্ঠান জামালপুরের সরিষাবাড়ী উপজেলার যমুনা সার কারখানায় (জেএফসিএল) যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছে। এতে সাময়িক ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে গেছে।

জেএফসিএল সূত্র জানায়, বৃহস্পতিবার (২৮ মে ২০২০) রাত ৭.২৫টায় কারখানার পাওয়ার প্ল্যান্ট হঠাৎ বন্ধ হয়ে যায়। এতে কারখানার অ্যামোনিয়া উৎপাদন ও ইউরিয়া উৎপাদন বন্ধ হয়ে পড়ে।

  • বিষয়টি নিশ্চিত করে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খান জাভেদ আনোয়ার জানান, কারখানার পাওয়ার প্ল্যান্ট হঠাৎ বন্ধ হয়ে গেলেও বড় ধরনের কোনো সমস্যা হয়নি। নিজস্ব প্রকৌশলীরা রাতেই যান্ত্রিক গোলযোগ দূর করতে সক্ষম হয়েছেন।
  নোয়াখালীতে পুলিশ, ব্যাংকার এনজিও কর্মীসহ আরও ৪৬ জন আক্রান্ত

কারখানায় স্বাভাবিকভাবে উৎপাদনে যেতে একদিন সময় লাগে বিধায় আগামীকালের (শুক্রবার) মধ্যে উৎপাদন শুরু করা যাবে বলেও তিনি জানান।

  • উল্লেখ্য, এরআগে যান্ত্রিক ত্রুটির জন্য চলতি বছরের ৪ এপ্রিল কারখানা বন্ধ হয়েছিলো। একমাস বন্ধ থাকার পর ৩ মে রাতে কারখানা ইউরিয়া উৎপাদনে গিয়েছিলো। বৃহস্পতিবার ফের বন্ধ হলো।

কেপিআই-১ মানসম্পন্ন বিসিআইসির এ প্রতিষ্ঠানটি দৈনিক ১৭০০ মে. টন ইউরিয়া সার উৎপাদনে সক্ষম। শুরু থেকেই এটি বৃহত্তর ময়মনসিংহ ও উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সারের চাহিদা পূরণ করে আসছে।

আমাদের বাণী ডট কম/২৮  মে ২০২০/সিসিপি