বর্ষা এলেই যৌবন ফিরে পায় বরিশালের আড়িয়াল খাঁ নদী, শুরু হয় ভাঙ্গন। ভোগান্তিতে পড়ে নদী উপকূলবর্তী মানুষগুলো। অনেকেই শেষ সম্বল বসত ভিটা হারিয়ে হয়ে পড়েন নির্বাক, পরিবার-পরিজন নিয়ে ছোটেন এতটুকু নিরাপদ আশ্রয়ের খোঁজে। সেই ধারাবাহিকতায় এ বছরও রেহাই পাচ্ছেন না বরিশালের মুলাদী উপজেলার নাজিরপুর ইউনিয়নের চর নাজিরপুর, নাতির হাট,সাহেবের চর, কাচিরচর ও রামারপোল গ্রামবাসী।

কয়েকশত ঘর ভাঙ্গনের স্বীকার হতে যাচ্ছে। এমতবস্থায় দিশেহারা খেটে খাওয়া মানুষগুলো। এদিকে সম্প্রতি সাহেবেরচর বয়াতীবাড়ি আড়িয়াল খা নদী ভাঙ্গনে উত্তর সাহেবের চর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও সাহেবের চর হামিদিয়া দাখিল মাদ্রাসার সড়ক টি ইতি মধ্যে বিলিন হয়ে যাচ্ছে।

অপর দিকে চর নাজিরপুর সরকারী মডেল প্রাথমিক বিদ্যালয় জয়েম্তী নদী ভাঙ্গনের হুমকির মুখে। ভাঙ্গনরোধে সরকারি-বেসরকারিভাবে কোন ব্যবস্থা না নেয়ায় বিষয়টি দিনে দিনে আরো তীব্র হচ্ছে। এমতবস্থায় গত ৫ জুলাই মানণীয় পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল জাহিদ ফারুক শামিম নাজিরপুর ইউনিয়নের জয়েন্তী ও আড়িয়াল খা নদী ভাঙ্গনে কবলিত এলাকা পরিদশন করে দূত ব্যাবস্থা গ্রহনের জন্য আশ্বাস দেন।

দুর্ভোগপীড়িত এলাকাবাসীর দাবী, ভাঙ্গন রোধে অবিলম্বে সরকারি-বেসরকারি উদ্যোগে হলেও বাঁধ নির্মান করতে হবে এবং ভাঙ্গন কবলিত মানুষদের পুর্নবাসন করতে হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।