ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষায় ‘বি’ ইউনিটের মেধাতালিকায় ভর্তি কার্যক্রমের পর আরো ৪৩১ টি সিট ফাঁকা রয়েছে বলে সংশ্লিষ্ট ইউনিট সূত্রে জানা গেছে।

জানা যায়,এবছর ইবির বি ইউনিটে সামাজিক বিজ্ঞান,আইন ও কলা অনুষদের অধীনে এ বছর মোট ১৪ টি বিভাগে ১০৬৫ টি আসনসংখ্যার বিপরীতে ৬৩৪ আসনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ভর্তি হয়।

প্রাপ্ত পরিসংখ্যান অনুযায়ী বিশ্লেষণ করে দেখা গেছে, ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১ম শিফটে ২৬৬ জনের মধ্যে ১৬৪ জন,২য় শিফটে ২৬৬ জনের মধ্যে ১৬২,৩য় শিফটে ২৬৬ জনের মধ্যে ১৬৩ এবং ৪র্থ শিফটে ২৬৭ জনের মধ্যে ১৪৫ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি হয়।

ফলশ্রুতিতে দেখা যায়, ৪ ডিসেম্বর পর্যন্ত ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রমের পর মেধাতালিকায় বড় একটা অংশ এখনো ভর্তি হয়নি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড.পরেশ চন্দ্র বর্ম্মনের সাথে কথা হলে তিনি বলেন,শিক্ষার্থীরা কেন ভর্তি হয়নি জানিনা, সেটা তাদের একান্ত ব্যক্তিগত বিষয়। এর বাহিরে আর কোন মন্তব্য করতে তিনি রাজী হননি।

আগামী ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর দুপুর ১২ টার মধ্যে ‘বি’ ইউনিটের অপেক্ষমান তালিকার বিভাগ পছন্দক্রমের জন্য নোটিশে বলা হয়েছে।

উল্লেখ্য,২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের পছন্দক্রম অনুযায়ী আরবী ভাষা ও সাহিত্য বিভাগ,বাংলা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, ফোকলোর স্টাডিজ, আইন,আল-ফিকহ এন্ড লিগ্যাল স্টাডিজ এবং ল’ এন্ড ল্যান্ড ম্যানেজমেন্ট এর প্রত্যেকটির ৮০ টি আসনের বিপরীতে যথাক্রমে ৮,৫৪,৫০,৩২,৫৭, ২৯ ও ৫৮ জন শিক্ষার্থী ভর্তি হয়।

এছাড়াও ইংরেজীর ১০০, ফাইন আর্টসের ৩০,অর্থনীতির ৭৫,লোকপ্রশাসনের ৭৫,রাষ্ট্রবিজ্ঞানের ৭৫,ডেভেলপমেন্ট স্টাডিজের ৭৫,সোশ্যাল ওয়েলফেয়ারের ৭৫ টি আসনের বিপরীতে যথাক্রমে ৭৫,১১,৫৪,৫৪,৫৯,৪৪ ও ৪৯ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী ভর্তি হয়।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।