বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নিয়োগের একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে শিগগিরই । সারাদেশে প্রায় ৬০০ মাধ্যমিক বিদ্যালয়ে  ১২০০ এর বেশি শিক্ষক নিয়োগ দেয়া হবে বলে এনটিআরসিএ সূত্রে  জানা গেছে।

এনটিআরসিএ সূত্র জানায়, ৬ষ্ঠ শ্রেণি থেকে বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্স চালু করার উদ্যােগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে এ নিয়োগ দেয়া হবে। নিয়োগকারীরা বৃত্তিমূলক বা ভোকেশনাল কোর্চের শিক্ষক হিসেবে নিয়োগ পাবেন।

সূত্র  আরও জানায়, ১০টি বিষয়ে নিবন্ধিতরা এ নিয়োগে আবেদন করতে পারবেন। বিষয়গুলো হলো- ফুড প্রসেসিং, সিভিল কনস্ট্রাকশন, জেনারেল ইলেকট্রনিক্স ওয়ার্কস, জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস, ড্রেস মেকিং, ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি, জেনারেল মেকানিক, রেফ্রিজারেশন এন্ড এয়ারকন্ডিশনিং, প্লাম্বিং এন্ড পাইপ ফিটিং এবং ওয়েল্ডিং এন্ড ফেব্রিকেশন।

এরই মধ্যে আবেদনের ফি নির্ধারণ করেছে  বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে প্রার্থী প্রতি ১৮০ টাকা। তবে পঁয়ত্রিশ ঊর্ধ্ব নিবন্ধনের সনদধারীরা আবেদন করতে পারবেন না অর্থাৎ যাদের বয়স ৩৫ এর কম তারা এসব পদে আবেদন করতে পারবেন। প্রাথমিক পর্যায়ে সেসিপ প্রকল্পের আওতায় এই পদগুলোতে নিয়োগ দেয়া হবে।

এদিকে শিক্ষা মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জনবল কাঠামো সংশোধন করে এ পদ অন্তর্ভূক্ত করা হবে। জনবল কাঠামো সংশোধন করে নির্বাচিত বিদ্যালয়গুলোতে ২ জন ট্রেড ইন্সট্রাক্টর ও ২ জন ল্যাব অ্যাসিসটেন্ট নিয়োগে সম্মতি জানিয়েছে অর্থ মন্ত্রণালয়।

জনবল কাঠামো সংশোধন করে এ পদ অন্তর্ভূক্ত করা হলেও এনটিআরসি’র অধীনে এ নিয়োগ দেয়া হবে না বলে শিক্ষা মন্ত্রণালয়  সূত্র জানিয়েছে।

উল্লেখ্য, ২০২১ সাল থেকে প্রতিটি সাধারণ মাধ্যমিকে  দুটি করে ভোকেশনাল ট্রেড অন্তর্ভুক্ত হবে বলে এক অনুষ্ঠানে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে সূত্র জানিয়েছে ইতোমধ্যেই ভোকেশনাল কোর্স চালুর কাজ শুরু করেছে সরকার।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।