নিজস্ব সংবাদদাতা, ঢাকা; এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধন কমিটির ৫ম সভায় কমিটিতে থাকা ননএমপিও শিক্ষক নেতারা এমপিওভুক্তিতে বেশ কিছু সুপারিশ করেছে যার মধ্যে বেসরকারি স্কুল কলেজ এমপিওভুক্তির শর্ত শিথিল করার বিষয়ে একমত প্রকাশ করেছে কমিটিতে থাকা অন্যান্যরা সবাই। শর্ত হিসেবে শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থী সংখ্যা ও পাসের হার কমানোর সুপারিশ করা হয়েছে।

গত বুধবার (১১ মার্চ ২০২০) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়েছে এমপিও নীতিমালা ও সংশোধন কমিটির পঞ্চম সভায় এমপিও নীতিমালা সংশোধনে সুপারিশগুলো চূড়ান্ত করা হয়েছে। এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির পঞ্চম এ সভায় সভাপতিত্ব করবেন কমিটির আহ্বায়ক ও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোমিনুর রশিদ আমিন।

নীতিমালা সংশোধন কমিটির পঞ্চম সভায় আগের সভাগুলোর আলোচ্যসুচি ও সুপারিশ বিষয়ে আলোচনা করে সুপারিশ চূড়ান্ত করা হয়েছে। এসব সুপারিশ লিখিতভাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীকে দেয়া হবে। তারা নীতিমালা সংশোধনের বিষয়ে সভা করে চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

কমিটিতে থাকা ননএমপিও শিক্ষক নেতারা এমপিওভুক্তি শর্ত হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানের পাসের হার ও শিক্ষার্থী সংখ্যা শিথিলের প্রস্তাব করার বিষয়টি চূড়ান্ত হয়েছে শর্ত শিথিলের বিষয়ে বেশ কিছু প্রস্তাব করেছিলেন। কিন্তু সব প্রস্তাব গ্রহণ করা হয়নি। তবে, শর্ত কিছুটা শিথিলের সুপারিশ করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

সূত্র জানায়, বিদ্যমান এমপিও নীতিমালায় একক শ্রেণি বা শাখার ক্ষেত্রে শিক্ষার্থী সংখ্যা ন্যূনতম ৫০ জন ও পরবর্তী শাখার জন্য ন্যূনতম ৪০জন শিক্ষার্থী থাকার কথা বলা হয়েছে। কিন্তু শিক্ষকদের পক্ষ থেকে এ সংখ্যা একক শ্রেণির ক্ষেত্রে ৪০ ও পরবর্তী শাখার ক্ষেত্রে ৩০ করার প্রস্তাব করা হয় নীতিমালা সংশোধন কমিটির তৃতীয় সভায়। কমিটি শিক্ষার্থী সংখ্যা কমানোর বিষয়ে সহনশীল। শিক্ষার্থী সংখ্যা কিছুটা কমানো হচ্ছে। সেভাবেই নীতিমালা সংশোধনের সুপারিশ করবে কমিটি।

এছাড়া এমপিওভুক্তিতে শিক্ষার্থীদের পাসের হার কমানোর বিষয়ে সুপারিশ করার বিষয়টি চূড়ান্ত করেছে কমিটি। নীতিমালায় বলা হয়েছে, এমপিওভুক্ত হতে প্রতিষ্ঠানের ৭০ শতাংশ পাসের হার থাকতে হবে। তবে, সে শর্ত শিথিল করা হবে। স্কুলের পাসের হার বিদ্যমান নীতিমালায় ৭০ শতাংশ বলা হয়েছে। যা একই থাকছে। তবে উচ্চ মাধ্যমিক কলেজের ক্ষেত্রে পাসের হার ৬০ শতাংশ করে নীতিমালা সংশোধনের সুপারিশ করা হচ্ছে। আর ডিগ্রি কলেজের এমপিওভুক্তি শর্ত হিসেবে পাসের হার ৫৫ শতাংশ করার সুপারিশ করছে কমিটি।

এর আগে গত ৭ জানুয়ারি এমপিও নীতিমালা কমিটির চতুর্থ সভা, ২২ ডিসেম্বর তৃতীয়, ১২ ডিসেম্বর দ্বিতীয় সভা এবং ৪ ডিসেম্বর এমপিও নীতিমালা ও জনবল কাঠামো সংশোধনে গঠিত কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়।

আমাদের বাণী ডট কম/১৩ মার্চ ২০২০/ইবি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।