শেখ মামুন, রাজবাড়ী জেলা সংবাদদাতা; জেলায় নতুন করে ৪ জন করোনাভাইরাস শনাক্তের খবর জানিয়েছে জেলা সিভিল সার্জন। এ নিয়ে জেলায় সিভিল সার্জন অফিসের হিসেব মত  মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৮৪ জনে। তবে গোয়ালন্দ উপ‌জেলায় কর্মরত সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট মো. আব্দুল্লাহ্ আল মামুন করোনা ভাইরাসে আক্রান্তের বিষয়ে গতকালের রিপোর্টের কথা জানান সিভিল সার্জন।

তবে গতকাল সিভিল সার্জন কার্যালয় থেকে কোন করোনা আপডেট দেওয়া হয়নি। এর আগে গত রবিবার কালুখালী থানার ওসিসহ ৫ জনের করোনা আক্রান্তের খবর জানান সিভিল সার্জন। ঐদিন পাঁচ জন সহ ৮০ জনের করোনা শনাক্তের খবর দেওয়া হয়। আর আজ ৪ জনসহ মোট ৮৪ জনের করোনা শনাক্তের খবর নিশ্চিত করেন সিভিল সার্জন ডা: মো: নুরুল ইসলাম । তবে গোয়ালন্দ উপ‌জেলায় কর্মরত সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেটমো. আব্দুল্লাহ্ আল মামুন  ও গত শুক্রবা‌র ক‌রোনার উপসর্গ নি‌য়ে মারা যাওয়া স্কুল শিক্ষক রিয়াজুল ইসলামের ক‌রোনা প‌জিটিভ রি‌পোর্ট গতকাল এসেছে এই দুজনের হিসেব কিসের মধ্যে তা জানাননি সিভিল সার্জন।

আজ মঙ্গলবার (০৯ জুন ২০২০) সন্ধ্যায় রাজবাড়ীর সিভিল সার্জন  জানান, ৪ জুন তারিখে পাঠানো ৫১টি স্যাম্পলের মধ্যে ৪ জন করোনা আক্রান্ত হয়েছেন। এরমধ্যে রাজবাড়ী সদরের ২ জন, কালুখালীর ১ জন ও বালিয়াকান্দির ১ জন।

এখন পর্যন্ত পাঠানো নমুনার মধ্যে ২ হাজার ৩১১ জনের ফলাফল পাওয়া গেছে। এরমধ্যে ৮৪ জনের করোনা পজিটিভ এসেছে। হাসপাতাল থেকে ৫১ জন রোগী সুস্থ্য হয়েছেন। ভর্তি আছেন ৬ জন, বাকীরা সবাই বাড়ি থেকে চিকিৎসা গ্রহণ করছেন। নতুন আক্রান্ত সবাইকে চিকিৎসার পরবর্তী কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে জেলা গোয়ালন্দ উপজেলা গোয়ালন্দ উপ‌জেলায় কর্মরত সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যা‌জি‌স্ট্রেট মো. আব্দুল্লাহ্ আল মামুন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া ক‌রোনার উপসর্গ নি‌য়ে মারা যাওয়া গোয়ালন্দ আইডিয়াল হাইস্কুলের সহকারী শিক্ষক রিয়াজুল ইসলামের ক‌রোনা প‌জিটিভ রিপোর্ট এসেছে। এখন পর্যন্ত গোয়ালন্দে ২১ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে।

আজ মঙ্গলবার (০৯ জুন ২০২০)  সকা‌লে গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ গণমাধ্যমকে এ তথ্য জা‌নি‌য়ে‌ছেন।

গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ গণমাধ্যমকে ব‌লেন, গতকাল সোমবার রা‌তে উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) আব্দুল্লাহ আল মামুন ও গত শুক্রবা‌র ক‌রোনার উপসর্গ নি‌য়ে মারা যাওয়া স্কুল শিক্ষক রিয়াজুল ইসলামের ক‌রোনা প‌জিটিভ রি‌পোর্ট এসেছে। সহকারী কমিশনার‌কে তার বাসায় রে‌খে চি‌কিৎসা দেয়া হ‌চ্ছে। এছাড়া মারা যাওয়া স্কুল শিক্ষ‌কের পরিবারের সদস্যদের করোনা ভাইরাস পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হয়েছে এবং তাদেরকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার রুবায়েত হায়াত শিপলু গণমাধ্যমকে জানান, উপ‌জেলা সহকারী ক‌মিশনার (ভূ‌মি) আব্দুল্লাহ আল মামুনকে তার বাসভব‌নে হোম আইসোলেশনে রাখা হয়েছে। সেখানেই আপাতত তার চিকিৎসা চলবে। তার শারীরিক অবস্থা ভালো আছে। তার সংস্পর্শে আসা সকল কর্মকর্তা-কর্মচারীর নমুনা সংগ্রহ করে করোনা ভাইরাস পরীক্ষার জন্য পাঠানো হবে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৯  জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৯৭৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৭১ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭১ হাজার ৬৭৫জনে। নতুন করে সুস্থ্য হয়েছে ৭৭৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৫৩৩৬জন।গত ২৪ ঘণ্টায় ৫৫টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৬৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৫৯৫টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৩ হাজার ১৭১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৬২ শতাংশ।’ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৭৭ জন। মোট সুস্থ হয়েছে ১৫ হাজার ৩৩৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৯৭৫ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। মৃত্যুর বিশ্লেষণে পুরুষ ৩৩ জন, নারী ১২ জন।

আমাদের বাণী ডট কম/০৯ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।