জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ জেলা সংবাদদাতা; দেশের একমাত্র গ্রিন জোন হিসেবে চিহ্নিত করা হয়েছিল ঝিনাইদহ জেলাকে। তবে আজ মঙ্গলবার (০৯ জুন ২০২০) সেই জেলায় হানা বসিয়েছে করোনা। ঝিনাইদহে নতুন করে চার জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এ তথ্য নিশ্চিত করেছেন জেলার সিভিল সার্জন ডা. সেলিনা বেগম।

তিনি বলেন, খুলনা, যশোর ও কুষ্টিয়া থেকে ঝিনাইদহে মোট ৩৮টি রিপোর্ট এসেছে। এর মধ্যে ঝিনাইদহে চার জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। তাদের মধ্যে তিন জনের বাড়ি কালীগঞ্জ ও এক জনের বাড়ি মহেশপুর উপজেলায়।

জেলা সিভিল সার্জন কার্যালয়ের করোনা সেলের মুখপাত্র ডা. প্রসেঞ্জিৎ বিশ্বাস গণমাধ্যমকে বলেন, ঝিনাইদহে সুস্থতার হার হিসেবে জেলাটি লকডাউন ছিল না। এ বিবেচনায় দেশের একমাত্র গ্রিন জোন ছিল এ জেলা।

এদিকে দেশে করোনার বিস্তার ঠেকাতে সরকার এলাকাভিত্তিক লকডাউনের উদ্যোগ নিয়েছে। আক্রান্তের হার বিবেচনা করে রেড জোন, ইয়েলো জোন ও গ্রিন জোনে ভাগের সিদ্ধান্ত হয়। সেই সিদ্ধান্তে গ্রিন জোনের আওতায় ছিল জেলাটি। তার ২-১ দিন পরেই একসঙ্গে চারজনের শরীরে করোনা ধরা পড়ে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৯  জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৯৭৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৭১ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭১ হাজার ৬৭৫জনে। নতুন করে সুস্থ্য হয়েছে ৭৭৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৫৩৩৬জন।গত ২৪ ঘণ্টায় ৫৫টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৬৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৫৯৫টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৩ হাজার ১৭১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৬২ শতাংশ।’ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৭৭ জন। মোট সুস্থ হয়েছে ১৫ হাজার ৩৩৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৯৭৫ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। মৃত্যুর বিশ্লেষণে পুরুষ ৩৩ জন, নারী ১২ জন।

আমাদের বাণী ডট কম/০৯ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।