হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা; করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কুষ্টিয়া মেডিকেল কলেজের সার্জারি বিভাগের সহকারী অধ্যাপক ডা. এসএম নূর উদ্দিন বাকি রুমির মৃত্যু হয়েছে।

আজ শুক্রবার (১৭ জুলাই ২০২০) ভোররাত আড়াইটার দিকে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মারা যান।

বাংলাদেশ ডক্টরস’ ফাউন্ডেশন (বিডিএফ) ট্রাস্ট্রের পরিচালক মিলি বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, ‘চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক শিক্ষার্থী ডা রুমির করোনা ধরা পড়ে গত ৩ জুলাই। এরপর তাকে বিএসএমএমইউয়ে ভর্তি করানো হয়।’

হাসপাতাল সূত্র জানায়, চলতি মাসের প্রথম সপ্তাহে নুর উদ্দিন রুমী সর্দি, কাশি ও জ্বরে আক্রান্ত হন। এরপর কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাবরেটোরি পরীক্ষায় তিনি করোনা পজেটিভ শনাক্ত হন।

করোনা শনাক্তের পর তিনি কয়েকদিন হোম আইসেলেশনে ছিলেন। পরবর্তীতে তিনি কুষ্টিয়া ২৫০ বেড জেনারেল হাসপাতালে ভর্তি হন। অবস্থার উন্নতি না হওয়ায় ওই চিকিৎসককে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে স্থানান্তর করা হয়।

চিকিৎসার এক পর্যায়ে বৃহষ্পতিবার রাত আড়াই টারদিকে প্রচণ্ড শ্বাসকষ্ট শুরু হলে তাকে আইসিইউতে সাপোর্ট দেয়া হয়। চিকিৎসার একপর্যায়ে রাত তিনটার দিকে তিনি মারা যান।

তার গ্রামের বাড়ি মেহেরপুর জেলার দারিয়াপুর গ্রামে। তার স্ত্রী গৃহিনী এবং তিন সন্তানের জনক ছিলেন তিনি। তার মৃত্যুতে কুষ্টিয়ার চিকিৎসক মহলে শোকের ছায়া নেমে আসে।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সর্বশেষ (১৬ জুলাই ২০২০) দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৭৩৩ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯৬ হাজার ৩২৩ জনে আর মোট মারা গেছেন ২ হাজার ৪৯৬ জন। ‘আমরা গত ২৪ ঘণ্টায় ৮০টি পরীক্ষাগার থেকে নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৫৪৮টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৮৯টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ২৯১টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৭৩৩ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ২০ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত ১ লাখ ৯৬ হাজার ৩২৩ জন। শনাক্তের হার ১৯ দশমিক ৭৬ শতাংশ।’ ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৪০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১ লাখ ৬ হাজার ৯৬৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৯ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ২ হাজার ৪৯৬ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৮ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ১ হাজার ৯৭১ জন এবং নারী ৫২৫ জন।’

আমাদের বাণী ডট কম/১৭  জুলাই ২০২০/পিপিএম

সৈয়দপুরের বিজ্ঞাপন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।