আমাদের বাণী ডেস্ক, ঢাকা;  প্রাণঘাতী নভেল করোনাভাইরাস গত বছরের ডিসেম্বরের একেবারে শেষের দিকে চীনের উহান শহরে ছড়িয়ে পড়ে। এরপর থেকে আজ  শুক্রবার পর্যন্ত ৫৩ হাজার মানুষের প্রাণ কেড়ে নিয়েছে ভয়ঙ্কর করোনা। যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী এতে সবমিলিয়ে মারা গেছেন ৫৩২১৬ জন। আর আক্রান্ত হয়েছেন ১০ লাখ ১৫ হাজার ৮৫০ জন। এদের মধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ১০ হাজার মানুষ।

প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে বেড়েই চলেছে মৃতের সংখ্যা। পৃথিবীর বিভিন্ন দেশের পাশাপাশি এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত প্রায় ১০০র কাছাকাছি প্রবাসীর মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই ৫৬ জন মারা গেছেন। এছাড়া দেশটিতে আরও ২০০ প্রবাসী বাংলাদেশি করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি প্রবাসী বাংলাদেশি মারা গেছেন লন্ডনে। নতুন করে ৮ জন বাংলাদেশির মৃত্যুর ফলে সেখানে বাংলাদেশির মৃত্যুর সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ১৯ জনে।

এছাড়া সৌদি আরবে ও ইতালিতে ৩ জন, কাতারে ২ এবং স্পেন, সুইডেন, লিবিয়া ও গাম্বিয়ায় একজন করে বাংলাদেশি মারা গেছেন। এদিকে করোনাভাইরাসে বাংলাদেশে এখন পর্যন্ত ৬ জনের মৃত্যু।

উল্লেখ্য, বাংলাদেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬১ জনে। তবে গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে নতুন করে কারও প্রাণহানি হয়নি। ফলে দেশব্যাপী এ ভাইরাসে মৃতের সংখ্যা যা ছিল তাই আছে। মোট মৃত ৬ জন। আজ শুক্রবার (০৩ এপ্রিল ২০২০) দুপুর ১২ টায় স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) করোনাভাইরাস সংক্রান্ত অনলাইন ব্রিফিংয়ে যুক্ত হয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক এ তথ্য জানান।

আমাদের বাণী ডট কম/০৩এপ্রিল ২০২০/সিসিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।