নিজস্ব সংবাদদাতা, মাগুরা, মেহেরপুর ও সাতক্ষীরা;  মাগুরার মহম্মদপুরে জ্বর, কাশি ও শ্বাসকষ্টের উপসর্গ নিয়ে বাকি মিয়া (৪৮) নামে এক ব্যক্তির হাসপাতালের আইসোলেশনা থাকা অবস্থায় আজ শুক্রবার সকালে মারা গেছে। সাতক্ষীরায় জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে একাদশ শ্রেণীতে পড়ুয়া এক কলেজ শিক্ষার্থীর গতকাল বৃহস্পতিবার রাতে তার মৃত্যু হয়েছে। মেহেরপুরে বেড়াতে গিয়ে শ্বাসকষ্টে জামাইয়ের (৩৫) মৃত্যুর ঘটনায় শ্বশুরবাড়ি লকডাউন করেছে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন। বৃহস্পতিবার সদর উপজেলার কোলা গ্রামে এ ঘটনা ঘটে।

মাগুরা সংবাদদাতা জানান, বৃহস্পতিবার সকালে করোনার উপসর্গ নিয়ে মহম্মদপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হন বাকি মিয়া (৪৮)। এ সময় করোনা সন্দেহে চিকিৎসকরা তাকে কোভিড-১৯ আইসোলেশন ওয়ার্ডে রাখেন। পরে অবস্থার অবনতি হলে আজ শুক্রবার সকালে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। উদ্ভূত পরিস্থিতিতে স্থানীয় প্রশাসন মৃতের বাড়ি, সংস্পর্শে আসা নিকট আত্মীয়সহ প্রতিবেশিদের কয়েকটা বাড়ি লকডাউন করেছে। করোনার বিষয়টি নিশ্চিত হতে নমুনা ঢাকায় পাঠানো হয়েছে।

মাগুরার মহম্মদপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার মোকছেদুল মমিন জানান, তাকে বৃহস্পতিবার সকাল থেকে আইসোলেশনে রেখে স্বাভাবিক সব চিকিৎসা দেওয়া হয়েছে। শুক্রবার সকালে অবস্থার অবনতি হওয়ায় ফরিদপুর মেডিকেলে পাঠানো হলে সেখানেই তার মৃত্যু হয়। এটি করোনা সংক্রমণ কি না তা পরীক্ষার জন্য ঢাকায় নমুনা পাঠানো হয়েছে।

সাতক্ষীরা সংবাদদাতা জানান,  জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে  সদর উপজেলার ঝাউডাঙ্গা ডিগ্রি কলেজের একাদশ শ্রেণির এক কলেজ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার রাতে সদর উপজেলার নারায়ণপুর গ্রামে তার মৃত্যু হয়। ওই কলেজ শিক্ষার্থীর বাড়িতে লোকজনের যাতায়াত সীমিত করে দিয়েছে পুলিশ। তার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হবে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়াত। স্থানীয় ইউপি সদস্য ইরাদ আলী জানান, হাসান আলী সপ্তাহখানেক আগে রাতে ধানের জমিতে পানি দেয়ার সময় ভয় পায়। সেই থেকে তার জ্বর শুরু হয়। পরে জ্বরের সঙ্গে শ্বাসকষ্ট যোগ হয়। এ নিয়ে গ্রাম্য কবিরাজের কাছে ঝাড়-ফুকও করা হয়। এছাড়া স্থানীয় গ্রাম্য চিকিৎসা কাছে চিকিৎসা নিলেও কোন উপকার হয়নি। বৃহস্পতিবার রাতে জ্বর ও শ্বাসকষ্ট বেড়ে যায়। তবে তাকে হাসপাতালে নেয়া হয়নি। মধ্যরাতে নাক ও মুখ দিয়ে রক্তক্ষরিত হয়ে সে মারা যায়।

সাতক্ষীরা সদর থানার ওসি আসাদুজ্জামান জানান, ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। লোক চলাচল সীমিত রাখা হয়েছে।

মেহেরপুর সংবাদদাতা জানান, মেহেরপুরে বেড়াতে গিয়ে শ্বাসকষ্টে জামাইয়ের (৩৫) মৃত্যুর ঘটনায় শ্বশুরবাড়ি লকডাউন করেছে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসন। গতকাল বৃহস্পতিবার সদর উপজেলার কোলা গ্রামে এ ঘটনা ঘটে।  পুলিশ সূত্রে জানা গেছে, ওই ব্যক্তি নৌবাহিনীতে চাকরি করেন। তার বাড়ি বগুড়া। পরিবারসহ ছুটি কাটাতে ৫/৬ দিন আগে মেহেরপুরের কোলা গ্রামে শ্বশুরবাড়িতে এসেছিলেন। সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে বুধবার তাকে কুষ্টিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে বৃহস্পতিবার গভীর রাতে তার মৃত্যু হয়।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলোক কুমার দাস বলেন, ‘শ্বাসকষ্টে তার মৃত্যু হয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত সন্দেহে বাড়ি লকডাউন করা হয়েছে। আশপাশের আরও ১০ বাড়ি লকডাউন করা হয়েছে। এখন রোগীর স্যাম্পল সংগ্রহ করে ঢাকায় পাঠানোর প্রক্রিয়া চলছে। তবে তার সব রিপোর্ট পরীক্ষা করে বোঝা যায় তিনি ক্যান্সার আক্রান্ত ছিলেন। আর তার এই শ্বাসকষ্ট অনেক আগে থেকেই।’
আমাদের বাণী ডট কম/০৩এপ্রিল ২০২০/সিসিএ

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।