কুষ্টিয়া জেলা পরিষদের ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পাস হয়েছে গত ৩০ শে জুন। এতে মোট বাজেট ঘোষণা করা হয়েছে ২৮ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৯৩৭ টাকা।

জেলা পরিষদের চেয়ারম্যান হাজী রবিউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিষদের সদস্যদের ও কর্মকর্তাদের উপস্থিতিতে ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের আকার ধরা হয়েছে ২৮ কোটি ২১ লাখ ৫৮ হাজার ৯৩৭ টাকা। এ বাজেটের আয়-ব্যয়ের উন্নয়ন ও সমান সমান রাখা হয়েআছে কোন উদ্বৃত্ত বাজেট  নাই।

প্রস্তাবিত ২০১৯-২০ অর্থবছরের বাজেটে রায়ের বিভিন্ন খাতের মধ্যে (বিশেষ কয়েকটি) স্থাবর সম্পত্তি হস্তান্তর করতে ৪ কোটি টাকা, মাসুল (টোল) আদায়ে ২ কোটি টাকা, বিভিন্ন ফিস থেকে ৩ কোটি ৫০ লক্ষ টাকা, এছাড়াও বিবিধ আয় ৬ কোটি ৯২ লক্ষ ৪০ হাজার সহ সরকারি অনুদান ১০ কোটি ৩ লক্ষ টাকা এবং ১৮ কোটি ৯৬ লক্ষ ৪০ হাজার টাকা ও পরবর্তী বছরের জের ৯কোটি ২৫ লক্ষ ১৮ হাজার ৯৩৭ টাকা সহ মোট আয় ২৮ কোটি ২১ লক্ষ ৫৮ হাজার ৯৩৭ টাকা ধার্য করা হয়েছে।

২০১৯-২০ অর্থবছরের ব্যয়ের খাত সমূহের মধ্যে রয়েছে চেয়ারম্যান ও পরিষদের সদস্যদের মাসিক সম্মানী ভাতা, জেলা পরিষদ আয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাত্‌ বিভিন্ন সংস্থাপন ব্যয়, বিদ্যুৎ বিল, সরঞ্জাম কম্পিউটার ক্রয়, বার্ষিক উন্নয়ন কর্মসূচি এডিপির বিশেষ বরাদ্দ ও ব্যয় সহ মোট ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ২১ লক্ষ ৫৮ হাজার ৯৩৭ টাকা।

এই বিশাল আয় ব্যয়ের মধ্যে সমন্বয় করে এবারের বাজেট নির্ধারণ করা হয়েছে নতুন করে কোন কর আরোপ করা হয়নি বলেও বাজেটে জানানো হয়। বাজেট ঘোষণা অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন পরিষদের সদস্য মোস্তফা কামাল মুজাহিদুল ইসলাম নাসিরুদ্দিন মফিজ উদ্দিন শরিফুল ইসলামসহ জান্নাতুল মাওয়া রনী প্রমুখও।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।