হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা; কুষ্টিয়ায় আল-আরাফাহ ইসলামী ব্যাংকের ১৬ জন কর্মকর্তা কর্মচারীর মধ্যে ১০ জনের করোনাভাইরাস শনাক্ত হওয়ায় ব্যাংকটি লকডাউন করে দিয়েছেন জেলা প্রশাসন।

আজ বৃহস্পতিবার (১৬ জুলাই ২০২০)  দুপুরে শহরের এনএস রোডের থানামোড়ে ব্যাংকটির কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে ও লালফিতা টানিয়ে লকডাউন ঘোষণা করেন কুষ্টিয়া সিভিল সার্জন ও জেলা প্রশাসনের যৌথ টিম।

কুষ্টিয়া সিভিল সার্জন ডা. এইচ এম আনোয়ারুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে  জানান, গত ৭ দিন ধরে ব্যাংকটির কর্মকর্তা-কর্মচারীরা করোনা লক্ষণ দেখা দেওয়ায় কুষ্টিয়া মেডিকেলের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করে ১০ জনের পজেটিভ রেজাল্ট পাওয়ায় জেলা প্রশাসনের উদ্যেগে লকডাউন করা হয়েছে।

সিভিল সার্জন অফিস সূত্রমতে, ১৫জুলাই পর্যন্ত কুষ্টিয়া মেডিকেলের পিসিআর ল্যাবে জেলার ছয়টি উপজেলাসহ কুষ্টিয়ায় ৭ হাজার ৭শ ৭৬ জনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করে ১ হাজার ৭০ জনের করোনা আক্রান্ত ফলাফল পজেটিভ হয়েছে। করোনায় মৃত্যু হয়েছে ২১ জনের। এ ছাড়া করোনা লক্ষণে মারা গেছেন ২৩ জন। গত জুন থেকে জেলায় আক্রান্তের সংখ্যা উদ্বেগজনক মনে করেন স্বাস্থ্য বিভাগ।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনের সর্বশেষ (১৬ জুলাই ২০২০)  দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে আক্রান্ত হয়েছেন ২  হাজার ৭৩৩ জন। এ নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৯৬ হাজার ৩২৩ জনে আর মোট মারা গেছেন ২ হাজার ৪৯৬ জন। ‘আমরা গত ২৪ ঘণ্টায় ৮০টি পরীক্ষাগার থেকে নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৫৪৮টি। আর নমুনা পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৮৯টি। মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯ লাখ ৯৩ হাজার ২৯১টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ২ হাজার ৭৩৩ জন। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২১ দশমিক ২০ শতাংশ। এ পর্যন্ত শনাক্ত ১ লাখ ৯৬ হাজার ৩২৩ জন। শনাক্তের হার ১৯ দশমিক ৭৬ শতাংশ।’  ‘২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ১ হাজার ৯৪০ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছে ১ লাখ ৬ হাজার ৯৬৩ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৩৯ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ২ হাজার ৪৯৬ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ। মৃত্যু বিশ্লেষণে পুরুষ ৩১ জন এবং নারী ৮ জন। এ পর্যন্ত মৃত্যুবরণ করেছেন পুরুষ ১ হাজার ৯৭১ জন এবং নারী ৫২৫ জন।’

আমাদের বাণী ডট কম/১৬  জুলাই ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।