ঝিনাইদহের শৈলকূপা উপজেলার ভাটই বাজারে কাঁচা কলা কেনা-বেঁচার হাট বসেছে মহাসড়কের সাথে। এর ফলে সড়কে যানবহন চলাচলে মারাত্মক বাধাঁগ্রস্ত হচ্ছে। এতে করে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। বিষয়টি ভুক্তভোগী এলাকাবাসী ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন। এদিকে সরকার প্রতি বছর এ বাজার থেকে প্রায় ১ কোটি টাকা রাজস্ব আয় করলে ও বাজারে জায়গা স্বল্প তার কারণে গ্রামের কৃষকের উৎপাদিত পণ্য মহা সড়কের উপর বিক্রি করতে হয়।

জানা গেছে, প্রতি সপ্তাহে রবিবার ও বুধবার দু’দিন কলার হাট বসে। গ্রাম-গঞ্জের বিভিন্ন এলাকা থেকে সাধারণ মানুষ এই হাটে কলা বিক্রির জন্য নিয়ে আসে। হাটটি ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের সাথে লাগুয়া। এ কারণে ব্যাপারীরা কলা মহাসড়কের উপরে রেখেই যানবহন লোড করেন। ফলে ওই সড়কে দু’দিন ব্যাপক যানজটের সৃষ্টি হয়। তাছাড়া হাটের পাশে ভাটই সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বঙ্গবন্ধু মেমোরিয়াল কলেজ হওয়ায় কোমলমতি শিক্ষার্থীরা জীবনের ঝুঁকি নিয়ে রাস্তা পার হতে হয়।

বিষয়টি এলাকাবাসীরা বার বার প্রশাসনের অবহিত করলেও আজও পর্যন্ত কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। এছাড়াও গাড়াগঞ্জ বাজার, চড়িয়ার বিল বাজার, মদন ডাঙ্গা বাজার ও শেখপাড়া বাজারেও জায়গা নাথাকার কারণে মহাসড়কের উপর নিয়মিত বাজার বসায় যানবাহন চলাচলে অসুবিধা সৃষ্টি হচ্ছে। যেকারনে এসব হাট বাজারের দিন মহাসড়কের উপর যানজট লেগেই থাকে।

কলার ব্যাপারি জাহিদ জানান, জায়গা না থাকার কারণে আমাদের কলা গাড়িতে মহাসড়কের উপর রেখেই লোড করতে হয়। এ ব্যাপারে দুধসর ইউনিয়নের চেয়ারম্যান সায়েব আলী জোয়ার্দ্দার জানান, ইতিমধ্যে বাজারের জায়গা ক্রয় করার জন্য জেলা প্রশাসক কে আবগত করা হয়েছে।

এ ব্যাপারে শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি বলেন ভাটই বাজারে রাস্তার ওপর শুধু কলার হাটই নয় ,পাটের সময় পাটের হাট বসে রাস্তার জায়গা দখল করে এতে জনগণের ভোগান্তি হয় ভেবে বিকল্প জায়গা খুঁজছি, বিকল্প জায়গা পেয়ে গেলেই রাস্তার জায়গা দখল করে বসানো হাট দ্রুত সরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।