হুমাায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা;  মহামারি করোনা ভাইরাসে খাদ্য সংকট মোকাবেলায় জেলার খোকসা উপজেলায় সরকারি কৃষি প্রণোদনা পাওয়া ও জিকে সেচ প্রকল্পের পানির অর্ধেক মূল্য নেওয়াই কৃষকরা লক্ষ্যমাত্রার থেকেও দেড়’শ হেক্টর জমিতে বেশী আউস ধানের আবাদ করেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা সবুজ কুমার সাহা জানান, এবারে উপজেলায় প্রায় ৫’শ হেক্টর জমিতে আউশ ধানের আবাদ হয়েছে। যার লক্ষ্যমাত্রা ছিল মাত্র সাড়ে ৩’শ হেক্টর জমি। তিনি বলেন, উপজেলার ১৭০ জন কৃষকের মধ্যে সরকারি প্রণোদনা সার,বীজ বিনামূল্যে সরবরাহ করা হয়। এছাড়াও জিকে সেচ প্রকল্পের আওতায় উপজেলা ওসমানপুর ইউনিয়নের প্রায় ১’শ হেক্টর জমিতে অর্ধেক মূল্যে সেচ কার্য পরিচালনা করায়, কৃষকরা আউস উৎপাদনের দিকে ঝোঁক দিয়েছে। তাছাড়াও বাজারদর হিসেবে ধানের মূল্য কৃষকরা সঠিকভাবে পাওয়ায় এবার আউশের বাম্পার ফলন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং কৃষকরা ধান কাটতে পাড়ায় কৃতজ্ঞতা ও শুকরিয়া আদায় করেছে।

অপরদিকে উপজেলার আউস সংগ্রহের কৃষকরা এখন মহাব্যস্ত সময় পার করছে। যদিও প্রতিদিনই বিকেলে কম বেশি বৃষ্টিপাত হচ্ছে। তবে আবহাওয়ায় এ এই বৃষ্টিপাতের তেমন প্রভাব পড়ছে না বলেও কৃষি বিভাগ থেকে জানানো হয়েছে। কৃষি বিভাগের এক বুলেটিনে জানানো হয়েছে কৃষকরা পাকা ধান অবশ্যই জমি থেকে কেটে আনবেন এবং মশ্চারাইজার পূর্ণ করে অর্থাৎ সুন্দর করে শুকিয়ে সংরক্ষণ করার জন্য পরামর্শ দিয়েছেন।

উল্লেখ্য, উপজেলায় আউশের বাম্পার ফলন হওয়ায় উপজেলার খাদ্য চাহিদা পূরণ করে জেলার খাদ্য পুরনে সহায়ক ভূমিকা পালন করবে বলেও কৃষি বিভাগ থেকে জানানো হয়েছে।

আমাদের বাণী ডট/০৫ মে ২০২০/পিবিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।