হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা; কুষ্টিয়ার খোকসায় ৮৭ টি শিক্ষা প্রতিষ্ঠান এবার বিদ্যালয়ের তৈরি করা নতুন শহীদ মিনারে একুশে ফেব্রুয়ারি পালিত হবে। গত ২০১৮-১৯ অর্থবছরে উপজেলার ৮৭ টি প্রাথমিক বিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের মধ্যে প্রতিটা বিদ্যালয়ে বাধ্যতামূলক শহীদ মিনার নির্মাণ করা হবে বলে তখনকার প্রাথমিক শিক্ষা অফিসার মির্জা গোলাম মোহাম্মদ বেগ এক নির্দেশনা জারি করেন।

খোকসা উপজেলা পরিষদের চেয়ারম্যান কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব সদর উদ্দিন খান এর মৌখিক নির্দেশে প্রতিটা বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি দের উদ্যোগে সকল বিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থী ও এলাকাবাসীর জন্য নির্মাণ করা হয়েছে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনার। এ শহীদ মিনার নির্মান কল্পে টাকাও বিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের থেকেই ব্যবস্থা করেছে বলেও জানা যায়।

এতদিন বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য ও শিক্ষক-শিক্ষার্থীরা অস্থায়ীভাবে নিজেদের উদ্যোগে শহীদ মিনার তৈরি করে মহান ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করত।

বিদ্যালয় নতুন শহীদ মিনার নির্মাণ হওয়ায় অনেকটাই আনন্দের জোয়ার বইছে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে।

ভেরি বাজে উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ের সকল শহীদ মিনারটি রং করে তা শ্রদ্ধার্ঘ্য জন্য উপযোগী করে তোলা হয়েছে। আজ প্রথমবারের মতন তারা সবাই ফুলের বাল্যবিয়ে ভাষা শহীদদের স্মরণে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করবেন বলেও জানা যায়।

উপজেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ হওয়ার অনুভূতি প্রকাশে, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মোহাম্মদ আবু হানিফ বলেন, মুজিববর্ষে ৮৩ টি প্রাথমিক বিদ্যালয়ের শহীদ মিনার নির্মাণ হয়। আমি নিজে আনন্দিত ও কৃতজ্ঞতা প্রকাশ করছি। বিগত শিক্ষা অফিসার মির্জা গোলাম মোহাম্মদ স্যারের কাছে। তার অনুপ্রেরণায় আমরা এই শহীদ মিনার নির্মাণ করতে সক্ষম হয়েছি।

মালিগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মায়া রানী বিশ্বাস বলেন, মুজিববর্ষে এবার ই প্রথম আমাদের নিজেদের বিদ্যালয়ে শহীদ মিনার নির্মাণ করে আমরা শিক্ষার্থীদের নিয়ে শ্রদ্ধার্ঘ্য অর্পণ করব। এটা আমাদের অনেক আনন্দের বিষয় এবং আমরা কর্তৃপক্ষকে অভিনন্দন জানাচ্ছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।