নিজস্ব সংবাদদাতা, ভোলা; জেলার চরফ্যাশন উপজেলায় ২১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শহীদ মিনার রয়েছে মাত্র ৩টিতে। তিনটি থাকলেওএগুলোকে জরাজীর্ণ বলেছেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের ২১ ফেব্রুয়ারি, শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে হয় আশপাশের কোন না কোন শহীদ মিনারে। অনেকে অস্থায়ী ভাবে কলাগাছ দিয়ে শহীদ মিনার নির্মাণ করে তাতে শ্রদ্ধা জানান।

চরফ্যাশন উপজেলা শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ২১২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে শহীদ মিনার রয়েছে মাত্র ২/৩টিতে। আর মাধ্যমিক বিদ্যালয় রয়েছে ৭১টি, মাদরাসা ৬৯টি ও কলেজে রয়েছে ১২টি। অধিকাংশ শিক্ষাপ্রতিষ্ঠানেই নেই শহীদ মিনার। এ উপজেলায় কিন্ডারগার্ডেন রয়েছে ৪৫টি। কোন কিন্ডারগার্ডেনেই শহীদ মিনার নেই। শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার আছে কি নেই সঠিক ভাবে জানেন না মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

সরেজমিনে দেখা গেছে, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শহীদ মিনার আছে তাতেও অযত্ন, অবহেলার ছাপ স্পষ্ট। প্রায় প্রতিটি শহীদ মিনারের স্তম্ভ গাছের লতা পাতা আর ধুলায় মলীন হয়ে গেছে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শিক্ষাপ্রতিষ্ঠানের কোন কোনটিতে প্রতি বছর বাঁশ বা কলাগাছ দিয়ে অস্থায়ী শহীদ মিনার তৈরি করে দিবসটি পালন করা হয়। আবার কোন কোনটিতে শহীদ মিনারের অভাবে একুশে ফেব্রুয়ারির কোন আয়োজনই হয় না। শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে তারা শহীদ মিনার নির্মাণের দাবি জানান।

উত্তর আসলামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. নজরুল ইসলাম বলেন, স্কুলের জায়গাও নেই, শহীদ মিনারও নেই। উপজেলা পর্যায়ে গিয়ে পালন করতে হয়।

চরফ্যাশন পৌর মেয়র শ্রী বাদল কৃষ্ণ দেবনাথ বলেন, পৌরসভার ফ্যাশন স্কয়ার চত্বরে আন্তর্জাতিক মানের শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। পুরো বছর জুড়ে পরিষ্কার-পরিচ্ছন্ন এবং সার্বিক তত্ত্বাবধানে রাখায় সকল দলের মানুষরই এই মিনারে শ্রদ্ধা জানাতে আসেন।

জানতে চাইলে উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তৃষিত কুমার চৌধুরী বলেন, এ বছর স্লিপের সঙ্গে শহীদ মিনারের কথা লিখে দেওয়া হবে।

এ বিষয়ে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জিয়াউল হক মিলন বলেন, কয়টি শহীদ মিনার আছে আামার জানা নেই। শিক্ষা প্রকৌশলী সৌরভকে জিজ্ঞাসা করলে সব তথ্য পাবেন।

শিক্ষা প্রকৌশলী সৌরভ আলী বলেন, আমরা শুধু চরফ্যাশন সরকারি কলেজে একটি শহীদ মিনার নির্মাণ করেছি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।