গত বছর ২৭ ডিসেম্বর রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন গাইবান্ধা-৩ আসনের এমপি ডা. ইউনুস আলী সরকার। শূন্য হয়ে পড়া এই আসনে উপ-নির্বাচনে মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে আলোচনার শীর্ষে রয়েছেন কৃষক লীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক ও সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য এ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। তার পক্ষে স্থানীয় নেতাকর্মী ও সাধারণ সমর্থকদের মাঝে দেখা দিয়েছে ব্যাপক প্রান চাঞ্চলতা।

গাইবান্ধা-৩(সাদুল্যাপুর-পলাশবাড়ী) আসনে অনুষ্ঠিত হবে উপ-নির্বাচন। আর এই নির্বাচনকে ঘিরে স্থানীয় আওয়ামীলীগের মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে অনতম্য রাজনৈতিক নারী মনোনয়ন প্রত্যাশী বাংলাদেশ কৃষক লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি (সংরক্ষিত) এ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি। যার রয়েছে রাজনৈতিক রাজপথে ব্যাপক বিচারণ ও কর্মদক্ষতা আস্থাশীলতা।

ইতোমধ্যে আওয়ামীলীগ থেকে অন্যান্য মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে এ নারী মনোনয়ন পেতে কেন্দ্রে রাখছেন নিবির যোগাযোগ। শুধু যোগাযোগই নয়, তারপক্ষে স্থানীয় নেতাকর্মীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণাসহ নির্বাচনী এলাকায় সাঁটিয়েছেন পোস্টার। আর এসব পোস্টার দেখে ভোটারদের মধ্যে চলছে নানান বিশ্লেষণ। আওয়ামী লীগের পুরুষ মনোনয়ন প্রত্যাশী ও নারী মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে দলীয় নেতৃত্বের হিসাব কষছেন ভোটাররা।

এবারে কে পাচ্ছেন ক্ষমতাসীন আওয়ামীলীগের মনোনয়ন, তা নিয়ে আলোচনার ঝড় সর্বত্র। তবে পুরুষ মনোনয়ন প্রত্যাশীর পাশাপাশি রয়েছে একজন নারী প্রার্থীর কথা আলোচনার তুঙ্গে উঠেছে। সে হচ্ছে এ্যাড.উম্মে কুলসুম স্মৃতি। তিনি বর্তমান সময়ে আলোচনায় শীর্ষে রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় দলীয় নেতাকর্মীরা ।

জানা যায়, উম্মে কুলসুম স্মৃতি ছাত্রজীবন থেকেই আওয়ামী রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে জড়িত। ২০০১ সালে জাতীয় নির্বাচনের পর বিএনপি-জামায়াত জোট বিরোধী প্রতিটি আন্দোলন-সংগ্রামে তিনি অগ্রণী ভূমিকা পালন করেন। ধারাবাহিকতায় ২০০৩ সালে বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় কমিটিতে যোগদান করে প্রথম সাধারণ সদস্য এরপর আইন বিষয়ক সম্পাদক ও পরে ২০১২ সালে কেন্দ্রীয় কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক হিসাবে নির্বাচিত হন। এরপর তিনি সংগঠনটির সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন। তার নানাবিধ সফল কর্মকান্ডে গাইবান্ধা-৩ আসনের জনগণের কাছে বেশ আস্থা অর্জন করেছেন ।

এই আসনটিতে ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হবে উপ-নির্বাচন, আজ অথবা কাল ঘোষনা করা হবে তফসিল। তবে নিয়ম অনুযায়ী সঠিক সময়েই নির্বাচন অনুষ্ঠিত হবে বলে জানান নির্বাচন কমিশন ।

উল্লেখ্য, গাইবান্ধা-৩ আসনের সংসদ সদস্য ডা. ইউনুস আলী সরকার ২০১৯ সালের ২৭ ডিসেম্বর মারা যান। ফলে এ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নিয়ম অনুযায়ী শূন্য ঘোষণা হওয়ার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। আগামীকাল ২৮ জানুয়ারী ঘোষনা করা হতে পারে উপ নির্বাচনের তফসিল।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।