চট্টগ্রাম সংবাদদাতা; চট্টগ্রাম মহানগরী ও জেলায় মাঠ প্রশাসনের একাধিক কর্মকর্তাসহ আরও ১১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এদের মধ্যে একজন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবং একজন সহকারী কমিশনার (ভূমি) রয়েছেন।

  • গতকাল মঙ্গলবার (০৯ জুন ২০২০) রাত ১টার দিকে চট্টগ্রাম সিভিল সার্জন দপ্তর থেকে এসব তথ্য জানানো হয়েছে।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জানান, চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায় চারটি ল্যাবের নমুনা পরীক্ষায় করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ১১৩ জন। ৪৮৫টি নমুনা পরীক্ষায় এই নতুন রোগী শনাক্ত হয়।

  • চট্টগ্রামের ৪টি ল্যাবের মধ্যে নগরীর বিআইটিআইডি ল্যাবে ১৭৯ জনের নমুনা পরীক্ষা করে ১৪ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া গেছে। চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ১৪৯ জনের নমুনা পরীক্ষা করে ৫৬ জনের শরীরে করোনা পজিটিভ পাওয়া যায়।

এছাড়া চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৮৭ জনের নমুনা পরীক্ষা করে ৩১ জনের করোনা পজিটিভ পাওয়া যায়। এছাড়া, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ৭০ জনের নমুনা পরীক্ষা করে ১২ জন করোনা আক্রান্ত শনাক্ত হয়। তাদের মধ্যে ১০ জনের নমুনায় দ্বিতীয় বার করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

  • সব মিলিয়ে চট্টগ্রামে সর্বমোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪২৮০ জনে। এদের মধ্যে সুস্থ হয়েছেন ১২৬০ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০০ জন।

এদিকে স্বাস্থ্য অধিদপ্তর এর করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনের সর্বশেষ (০৯  জুন ২০২০) তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের প্রাণ কেড়ে নিয়েছে মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯)। ফলে ভাইরাসটিতে মোট ৯৭৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ১৭১ জন। এতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৭১ হাজার ৬৭৫জনে। নতুন করে সুস্থ্য হয়েছে ৭৭৭ জন এবং মোট সুস্থ হয়েছেন ১৫৩৩৬জন।গত ২৪ ঘণ্টায় ৫৫টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৬৬৪টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ২৫ হাজার ৫৯৫টি। ২৪ ঘণ্টায় এই সংগৃহীত নমুনা থেকে শনাক্ত রোগী পেয়েছি ৩ হাজার ১৭১ জন। শনাক্তের হার ২১ দশমিক ৬২ শতাংশ।’ ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ৭৭৭ জন। মোট সুস্থ হয়েছে ১৫ হাজার ৩৩৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ৪০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছে ৪৫ জন। এ পর্যন্ত মৃত্যু দাঁড়ালো ৯৭৫ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৩৬ শতাংশ। মৃত্যুর বিশ্লেষণে পুরুষ ৩৩ জন, নারী ১২ জন।

আমাদের বাণী ডট কম/১০ জুন ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।