মারিয়া প্রধান; বৈশ্বিক মহামারি নোবেল করোনা ভাইরাস-১৯ এর কারণে একদিকে যেমন দেশের অর্থনীতি ভঙ্গুর অবস্থায় ঠিক অন্যদিকে শিক্ষা ব্যবস্হা ও হুমকির সম্মুখীন। এই হুমকি মোকাবেলায় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা ও বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে শতভাগ প্রাথমিক শিক্ষায় শিক্ষিত হওয়ার বিকল্প নেই।

মারিয়া প্রধান

লেট’স টক উইথ শেখ হাসিনা’ অনুষ্ঠানে একদল তরুণদের প্রশ্নের জবাবে আপনি বলেছিলেন,অনেকের মতো রঙিন আর বিলাসী স্বপ্ন নয়,নীরবে নতুন প্রজন্ম গড়ে তুলতে ইচ্ছা ছিল শিক্ষক হবার। আবার শিক্ষক মানে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক। বাচ্চাদের পড়াবো, অথচ আজ বঙ্গবন্ধুর সোনার বাংলায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক সংকট দেখা দিচ্ছে।

*বৈশ্বিক মহামারী কোভিড-১৯ এর কারণে নিয়োগ প্রক্রিয়া দীর্ঘ সূত্রিতায় প্রাথমিকে শিক্ষক সংকট মারাত্মক রুপ ধারণ করবে।

*মামলা জটিলতার কারণে ২০১৪-২০১৮ সাল পর্যন্ত শিক্ষক নিয়োগের কোন বিজ্ঞপ্তি হয় নি।

* প্রতিদিন প্রায় ২০০ জন শিক্ষক অবসরে যায়। এটাও শিক্ষক সংকটের অন্যতম কারণ।

কিন্তু সাম্প্রতিক প্রেক্ষাপট বিশ্লেষণে দেখা যায়, দেশের প্রায় ৭৪৯ টি প্রাথমিক বিদ্যালয়ে ১ জন শিক্ষক, ১১২৪ টি প্রাথমিক বিদ্যালয়ে ২ জন শিক্ষক এবং ৪০০৮ টি প্রাথমিক বিদ্যালয়ে ৩ জন শিক্ষক দ্বারা প্রাতিষ্ঠানিক শিক্ষা দেওয়া হচ্ছে যা অত্যন্ত দুঃখজনক।

সোনার বাংলায় প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। যদি প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ৫-৬ জন করে শিক্ষক নিয়োগ দেওয়া হতো তাহলে হয়তবা কোমলমতি শিশুরা পুরোপুরি মানসম্মত শিক্ষা অর্জন করতে পারতো। বহু উচ্চ শিক্ষিত বেকারের দেশে প্রাথমিকে মান সম্মত শিক্ষা থেকে যদি আমার দেশের কোমলমতি শিশুরা বঞ্চিত হয় তাহলে জাতির পিতার ক্ষুধা মুক্ত, দারিদ্র্য মুক্ত ও দূর্নীতি মুক্ত একটি শিক্ষিত জাতি গড়ে তুলতে অন্তরায় হয়ে দাঁড়াবে। দীর্ঘ সময় করোনা মহামারীর এই অস্বাভাবিক বিরতিতে শিক্ষার্থীরা পড়াশুনায় যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে,তেমনি তারা মানসিক ভাবে ভেঙ্গে পড়ছে। সবচেয়ে বেশি নেতিবাচক প্রভাব পড়ছে প্রাথমিকের কোমলমতি শিক্ষার্থীদের উপর। প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ এর প্যানেলের মাধ্যমে নিয়োগ দিয়ে শিক্ষক সংকট দূরীকরণ একটি সহজ মাধ্যম। এতে করে শিক্ষা ব্যবস্হা আরো উন্নতি লাভ করবে।

আপনি দেশ ও জাতির কল্যাণে সবার প্রিয় শেখ হাসিনা। আপনি আধুনিক বাংলাদেশে সবচেয়ে বড় নাম, ডিজিটাল বাংলাদেশের রুপকার ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা। আপনার দূরদৃষ্টি এবং দক্ষ নেতৃত্বে বাংলাদেশ আজ সফলতম রাজনৈতিক দলে পরিণত হয়েছে।আপনি বিশ্ব মানবতার মা।

আমরা এমন একজন নেত্রী পেয়েছি, এমন একজন মানবতার মাকে পেয়েছি যার কাছে কেউ কিছু চেয়ে কখনো খালি হাতে ফেরে নি।আজ আমরা ও সেই আশা বুকে বেঁধে আছি। আমাদের মানবতার মায়ের কাছে আমাদের চাওয়া ৩৭ হাজার প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ২০১৮ এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ মেধাবী শিক্ষিত বেকার সন্তানদের মুজিব বর্ষে প্যানেলের মাধ্যমে নিয়োগ দিয়ে আমাদের এই বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি দিন ও করোনা পরবর্তী শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে অতিরিক্ত পাঠদানের সুযোগ করে দিন।

“মাগো আপনিই বলেছিলেন, আপনার সকল ছেলেমেয়েরা মেধাবী।আজ আপনার ৩৭ হাজার মেধাবী শিক্ষিত সন্তানদের অধিকাংশের চাকরির বয়স শেষ।

“মাগো” আপনি আমাদেরকে কোমলমতি শিশু শিক্ষার্থীদের পড়ানোর সুযোগ করে দিন।আমরা পরিবার, সমাজ,দেশ ও জাতির বোঝা হয়ে থাকতে চাই না।

মানবিক দিক বিবেচনা করে প্রাথমিক বিদ্যালয়ের শূন্য আসনের ভিত্তিতে প্রাইমারি সহকারী শিক্ষক নিয়োগ ২০১৮ এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ সকলকে প্যানেলের মাধ্যমে নিয়োগ দেওয়ার জন্য মানবতার মায়ের সু- দৃষ্টি কামনা করছি।

লেখক, প্রচার সম্পাদিকা, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা – ২০১৮ প্যানেল প্রত্যাশী চাঁদপুর জেলা কমিটি।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।