মোঃ মজিবর রহমান শেখ, ঠাকুরগাঁও জেলা সংবাদদাতা; দেশসেরা ঠাকুরগাঁও জেলার মৌসুমী ফল লিচুর ফলন হয়েছে বাম্পার। বাগান গুলোতে অধিক ফলনের ভারে লিচু গাছ গুলো ন্যুয়ে পড়েছে। এখন ফলনে পোকা ধরার সময় তাই বাগানের মালিকরা লিচু গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন। চারিদিকে মৌ মৌ গন্ধ।

  • ঠাকুরগাঁও কৃষি বিভাগ জানায়, গত ২১ মে রাতে সুপার সাইক্লোন আম্পানের প্রভাবে দমকা বাতাস ও বৃষ্টিতে লিচু ফলনের ১০ শতাংশ ক্ষতি হয়েছে। এ ছাড়াও প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপে লিচুর বাজারজাতকরণ ও ভাল দাম পাওয়া নিয়ে দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন বাগানের মালিক লিচু চাষিরা। ঠাকুরগাঁও জেলা সদর সহ

পীরগঞ্জ,রাণীশংকৈল,হরিপুর,বালিয়াডাঙ্গী, রুহিয়া, প্রায় সব উপজেলায় লোভনীয় এই মৌসুমে ফলের চাষ বেড়েই চলেছে। চলতি মাসের শেষের দিকে পাকা টসটসে লিচু বাজারে উঠার সম্ভাবনা রয়েছে। ঠাকুরগাঁও জেলার লিচু মানে অন্যরকম মিষ্টি ও রসালো স্বাদ আর বৈশিষ্ট্য নিয়ে বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজী, চায়না-থ্রি, কাঠালী আর দেশি লিচু গুটি ফলনে ন্যুয়ে পড়েছে এখন গাছের ডালপালা। লিচু গাছের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন এখন বাগানের মালিকরা । লিচুর ফলন দেখে খুশি হলেও বাগান মালিকদের মুখে হাসি নাই।

  • তবে এর মধ্যে কোনও প্রাকৃতিক দুর্যোগ না হলে এবারেও লিচুর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের কারণে গণপরিবহন বন্ধ থাকায় ঢাকাসহ বিভিন্ন জেলার বড় বড় ব্যবসায়ীরা এখনও এই লিচু বাগানের ফল কেনার আগ্রহ দেখাচ্ছেন না। ফলে লিচুর বাগান মালিকরা পড়েছেন মহা বিপাকে।

বাগানের মালিকরা বলছেন লিচু যদি বাজারজাত না করা যায়, তবে এ লিচু গাছেই পচে যাবে। চরম ক্ষতির শিকার হবেন বাগানের মালিকরা । তবে আশংকার মধ্যেও লিচু পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন লিচু বাগানের মালিকরা ।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ বিভাগে জানান, ঠাকুরগাঁও জেলায় ছোট-বড় নিয়ে কয়েক হেক্টর জমিতে লিচুর চাষ হয়েছে। তা থেকে ফলন পাওয়া যাবে ২৯ হাজার ৬৬২ মেট্রিক টন । ভাল ফলন পাওয়ার ক্ষেত্রে তারা চাষিদের সার্বক্ষণিক ভাবে পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে তিনি , সাংবাদিকদেরকে জানিয়েছেন। লিচু বাগানের মালিকরা এই মৌসুমী ফল বিক্রি করে যে আয় করে তা দিয়েই সারা বছরের খরচ চলে তাদের। স্বল্প মেয়াদি এই মৌসুমী ফলের মূল্য ও বিপণন নিশ্চিত করতে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহবান জানান লিচু বাগানের মালিকরা ।

আমাদের বাণী ডট কম/০১  মে ২০২০/সিসিপি 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।