ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় ফল প্রকাশ করা হয়। এ বছর ‘ঘ’ ইউনিটে পাসের হার ১৩.২৬ শতাংশ।

আজকের প্রকাশিত ঘ ইউনিটের ফলাফলে বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন যথাক্রমে আহাদ আল আজাদ মুনেম, রোজা শাওয়াল রিজওয়ান ও আব্দুল্লাহ। ঢাবির এই ইউনিটে তিন বিভাগের জন্য আলাদাভাবে মেধাক্রমে ফল প্রকাশ করা হয়ে থাকে।

‘ঘ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের প্রথম ছাত্র মো. আহাদ আল আজাদ মুনেম। তার রোল নম্বর ৫৪২৫০০। মোট ২০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ১৭৯.২০। এরমধ্যে জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে পেয়েছেন ৮০।

এছাড়া এমসিকিউ অংশে ৭৫ এর মধ্যে পেয়েছেন ৬৫.৭০। আর লিখিত ৪৫ এর মধ্যে পেয়েছেন ৩৩.৫০। তার পিতার নাম মো. মিজানুর রহমান। মাতা আজিজা সুলতানা। তিনি সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ছাত্র।

ব্যবসায় শিক্ষা বিভাগের সেরা হয়েছেন রোজা শাওয়াল রিজওয়ান। তার রোল নম্বর ৫২৫৯২৬। মোট ২০০ নম্বরের মধ্যে তার প্রাপ্ত নম্বর ১৭২.৫০। এরমধ্যে জিপিএর ভিত্তিতে ৮০ নম্বরের মধ্যে পেয়েছেন ৮০।

আর এমসিকিউ অংশে ৭৫ এর মধ্যে পেয়েছেন ৬৩.৫০। আর লিখিত ৪৫ এর মধ্যে পেয়েছেন ২৯.০০। তার পিতার নাম মুজতবা রিজওয়ান। মাতা শাওয়াল খানম। তিনি রাজধানীর হলিক্রস কলেজের ছাত্রী।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ কেন্দ্রীয় ভর্তি অফিসে (কক্ষ নং-২১৪) আনুষ্ঠানিকভাবে এই ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

প্রকাশিত ফলাফল অনুযায়ী, এবার মোটা আবেদনকারী ৯৭ হাজার ৫০৬ জনের মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৮৪ হাজার ১৭৭জন। পাস করেছেন ১১ হাজার ১৫৮জন। লিখিত পরীক্ষার খাতা মূল্যায়ন করা হয়েছে ১২ হাজার ৬৬৭ জনের।

পাস শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের ৮ হাজার ৪৮৫জন, ব্যবসায় শিক্ষার ২ হাজার ১০৪জন এবং মানবিকের ৫৬৯জন রয়েছেন। ‘ঘ’ ইউনিটের মোট এক হাজার ৫৬০টি আসনের মধ্যে বিজ্ঞানের জন্য এক হাজার ৯৭টি, ব্যবসায় শিক্ষার জন্য ৪১০টি এবং মানবিকের জন্য ৫৩টি আসন বরাদ্দ রয়েছে।

পরীক্ষার বিস্তারিত ফলাফল admission.eis.du.ac.bd ওয়েবসাইটে জানা যাবে। এছাড়া যে কোন অপারেটরের মোবাইল ফোন থেকে DU GHA <Roll no> 16321 টাইপ করে ১৬৩২১ নম্বরে Send করে ফিরতি SMS এ ফলাফল জানা যাবে।

উল্লেখ্য, গত ২৭ সেপ্টেম্বর (শুক্রবার) ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮৬টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ছিল ৯৭ হাজার ৫০৫ জন। এ বছর ‘ঘ’ ইউনিটে এক হাজার ৫৬০টি আসনের বিপরীতে তারা পরীক্ষায় অংশ নেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।