শাহিদুল ইসলাম ভূঁইয়া, দেবিদ্বার (কুমিল্লা) সংবাদদাতা; জেলার  দেবিদ্বার উপজেলার নন এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া অনুদানের প্রায় ৯ লক্ষ ৩০ হাজার টাকার চেক বিতরন করা হয়েছে।
গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১১ টায় উপজেলা হলরুমে  প্রধান অতিথি হিসেবে এসব অনুদানের অর্থের চেক বিতরণ করেন উপজেলা নির্বাহী অফিসার  রাকিব হাসান।
এসময় ইউএনও রাকিব হাসান বলেন, নন এমপিওভুক্ত শিক্ষক কর্মচারীরা এমনিতেই মানবেতর জীবনযাপন করেন। সম্প্রতিকালের বৈশ্বিক মহামারি করোনার কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় তারা সরকারি বা প্রাতিষ্ঠানিকভাবেও কোন সুবিধা পাচ্ছেন না। বিষয়টি জানতে পেরে মাননীয় প্রধানমন্ত্রী  তাদের জন্য এই অনুদানের ব্যবস্থা করেছেন। তিনি  নন এমপিও ভুক্ত শিক্ষকদের উদ্দেশ্য করে বলেন, আপনারা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের যেমন শিক্ষা দিচ্ছেন সরকারী শিক্ষকরাও একই শিক্ষা দিচ্ছেন আলাদা কিছু নয়। সরকার আপনাদের প্রতি সম্মান রেখে যা দিচ্ছেন এটা মনে করবেন আপনাদের প্রতি মাননীয় প্রধানমন্ত্রীর ভালোবাসা। এ সমস্যা বেশি দিন থাকবে না ইনশাআল্লাহ আমরা আগামী ৬ মাসের মধ্যে এ সমস্যা থেকে ওভারকাম করেত পারব। তখন এ অভাব আর থাকবে না। আপনারা শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে যোগাযোগ রাখবেন যেন কোন অবস্থাতেই শিক্ষার্থীরা ঝরে না পড়ে সেদিকে খেয়াল রাখবেন।
উপজেলা মাধ্যমিক শিক্ষা  অফিসার একেএম আলী জিন্নাহ’র সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান হাজী আবুল কাশেম ওমানী।
এসময় আরও উপস্থিত ছিলেন, সহকারী মাধ্যমিক শিক্ষা অফিসার  মো. শাহ আলম, উপজেলা একাডেমিক সুপার ভাইজার মো. মাইনুদ্দিন ও কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবকলীগের সদস্য মো. নুরুল আমিন প্রমুখ।
অনুষ্ঠানে জানানো হয়, দেবিদ্বার উপজেলার ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের ১৬৬ জন শিক্ষক  প্রত্যেককে ৫ হাজার করে ৮ লক্ষ ৩০ হাজার ও ৪৪ জন কর্মচারী প্রত্যেকে  ২ হাজার ৫০০ টাকা করে ১ লক্ষ ১০ হাজার মোট ৯ লাখ ৪০ হাজার টাকা টাকার আর্থিক অনুদানের চেক বিতরণ করা হয়। প্রসঙ্গত, দেবিদ্বারে মহামারী করোনার ভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে বন্ধ রয়েছে দেবিদ্বার উপজেলার সকল শিক্ষা  প্রতিষ্ঠান। পরিস্থিতির উন্নতি না হলে আগামী সেপ্টেম্বর পর্যন্ত সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার সিদ্ধান্ত জানিয়েছেন সরকার। এ অবস্থায় সরকারি ও এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিকদের তেমন কোনো সমস্যায় না হলেও মহাসংকটে পড়েছেন দেবিদ্বারের বেসরকারী ও নন এমপিও ভুক্ত বিদ্যালয়ের শিক্ষক/কর্মচারীরা। এ মহাসংকট কাটতেই উপজেলা প্রশাসন চেক বিতরণ করেন।
আমাদের বাণী ডট কম/০৮  জুলাই  ২০২০/পিপিএম 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।