হুমায়ুন কবির, কুষ্টিয়া জেলা সংবাদদাতা;  নিশ্চিত মৃত্যু জেনে কেও কখন ও নিজের জিবন দিয় ? অথছো সজ্ঞানে জেনে বুঝে নিজের জিবন কে উত্‍সর্গ করে আমাদের সমাজের একটি বড় অংশের মানুষ । যারা মানুষের উপকারে সম্পুর্ন সমাজ সেবামুলক নিজেকে উত্‍সর্গ করেছে । তারা জন্ম থেকেই অবহেলিত ও নির্যাতিত ।

ইচ্ছায় বা অনিচ্ছায় হোক এ কাজ করতে বাধ্য হয়েছেন । অথবা নিজের ও পরিবারের ভরন পোষন জোগাতে দু টাকা উপার্জনের জন্য নিজ জিবন কে উত্‍সর্গ করেন । অনেকে আবার জিবন যুদ্ধে যয়ি হয়ে সফল হয়ে এখন ও পৃথিবীতে বিচরন করছেন । এত সময় যাদের কথা বলছিলাম তারা হলেন চালক বা ড্রায়ভার । যানবাহন চালানোর জন্য যে বাহনই হোক জিনি যানবাহনটি চালান তাকেই চালক বলে । আমাদের দেশে যে পরিমান যানবাহন আছে সে পরিমান দক্ষ চালক বা ড্রায়ভার নাই । যতটুকু আছে তা প্রয়জনের তুলনায় অপ্রতুল । ফলে যত্রতত্র র্দুঘটনায় মুল্যবান জিবন অকালে ঝরে পড়ে ।

অবশ্য দুঘটনার জন্য চালকই সকল দায়ি নয় । দায়ি নানাবিধ , যেমন অপ্রশস্ত রাস্তা ঘাট , ট্টাফিক আইন না মানা , অতিরিক্ত আত্তবিশ্বাস , যেখানে সেখানে ওভারটেকিং ইত্যাদি । বলতে বাধা নাই অনেক চালকের ই আবার চালক প্রত্যয়ন ও নাই অথাত্‍ লাইসেন্সই নাই । এত কিছু সমস্যা অতিক্রম করেই চালকদের চলতে হয় । এর জন্য দরকার সমন্নিত উন্নয়ন পরিকল্পনা ।

সরকার , যানবাহন মালিক পক্ষ ও চালক যৌথ উন্নয়ন সাধন হলেই চালকদের এহেন ও সমস্যর পরিত্রানের পথ সুগম হবে । পরিশেষে চালকদের দির্ঘায়ু ও সুস্হ্য কামনা করি ।

আমাদের বাণী ডট/১১ মে ২০২০/পিবিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।