নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা; জেলার পলাশবাড়ীতে টিসিবি পন্য বিতরণে ব্যাপক অনিয়ম।  ইউএনও এবং পুলিশের উপস্থিতিতে সাংবাদিকের উপর হামলা আহত দুই সাংবাদিক পলাশবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ভর্তি করা হয়েছে।

ঘটনাটি ঘটেছে গত মঙ্গলবার (০৫ মে ২০২০)  বিকেলে সদরের নুনিয়াগাড়ী গ্রামের ঘোড়াঘাট রোডস্থ প্রফেসার পাড়া গ্রামে।

প্রত্যক্ষদর্শী সুত্রে জানা যায়, দেশের দুর্যোগময় মুহুর্তে সরকার নিম্ন আয়ের মানুষের দুঃখ দুর্দশার কথা বিবেচনা করে টিসিবি ডিলারের মাধ্যমে স্বল্প মুল্যে ডাল,তেল, আটাসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রী বিতরন অব্যাহত রেখেছে। এরই ধারাবাহিকতায় পলাশবাড়ী উপজেলার টিসিবি ডিলার আতোয়ার রহমান গত ৪ এপ্রিল সোমবার ট্রেড কর্পোরেশন অব বাংলাদেশ বগুড়া আঞ্চলিক কার্যালয় হতে টিসিবির তেল, সোলা ও চিনি খেজুর ইত্যাদি ভোগ্য পন্য সামগ্রী উত্তোলন করে। গতকাল ৫ মে মঙ্গলবার সকালে থেকে মালামাল ডিলার আতোয়ার কর্তৃক বিক্রির কথা থাকলে ও ডিলার আতোয়ার দীর্ঘদিন থেকে অসুস্থ থাকা উক্ত মালামাল নিজে বিতরণ না করে তার ভাগিনা যুবদল নেতা মামুন মিয়ার নিকট উক্ত মালামাল বিক্রয় করেন বলে স্থানীয় সুত্রে জানা যায়। এদিকে ডিলার হিসেবে আতোয়ার কাগজে কলমে থাকলে সীমাবদ্ধ থাকলে ও মঙ্গলবার সকাল থেকে সদরের ঘোড়াঘাট রোডস্থ বিদুৎ অফিসের সামনে সরকারি কলেজের অবসর প্রাপ্ত কর্মচারী আবু তাহেরের নবনির্মিত একটি ভবনের নিচতলা হতে সকাল থেকে সাব ডিলার মামুন এসব পন্য সামগ্রী বিতরন শুরু করে ২ টা পর্যন্ত বিতরন ।এসময় ট্যাগ অফিসার সমাজসেবা কর্মকর্তা ও থানার একজন এএসআই দায়িত্ব পালন করছিল। ২ টার পর আকর্ষিক বজ্র বৃষ্টি শুরু হলে মালামাল বিতরন বন্ধ করে ট্যাগ অফিসারসহ কর্মকর্তারা ষ্টক মালামাল রেজিষ্ট্রার ভুক্ত না করে চলে যায় তালা মেরে চলে যায়। বৃষ্টি শেষে লোকজন আবারো মালামাল নিতে উল্লেখিত স্থানে ভীর জমালে সাব ডিলার মালামাল বিতরনে অপারগতা প্রকাশ করে।

এসময় ভুক্তভোগীরা সাংবাদিকদের অবগত করলে সাংবাদিক সিরাজুল ইসলাম রতন, আশরাফুল ইসলাম,মাসুদার রহমান মাসুদ,আশরাফুজ্জামান, রবিউল ইসলাম সাংবাদিক মাসুদ রানা,ফজলার রহমানসহ বেশ কয়েকজন সাংবাদিক ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রথমে বিষয়টি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ ক্যাম অফিস বগুড়া এর সহকারী কার্যনির্বাহী (অফিস প্রধান) জামাল উদ্দিন, পলাশবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মেজবাউল হোসেন,থানার অফিসার ইনচার্জ মাসুদার রহমান মাসুদ ও স্থানীয় সংসদ সদস্য এ্যাডঃ উম্মে কুলসুম স্মৃতি কে অবগত করেন। এমপি তাৎক্ষনিক ব্যাবস্থা গ্রহনের জন্য ইউএনও ও অফিসার ইনচার্জ পলাশবাড়ীকে নির্দেশ প্রদান করেন। ঘটনার দেড় ঘন্টা পর ইউএনও মেজবাউল হোসেন থানার অফিসার ইনচার্জ মাসুদার রহমান মাসুদ সঙ্গীয় পুলিশ ফোর্স ডিলার আতোয়ারকে নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়। এদিকে ইউএনওর বিরুদ্ধে আগে থেকেই কাফনের কাপর পরে আন্দোলন করা সাংবাদিক আশরাফুল ইসলামকে ঘটনাস্থলে দেখে ইউএনও মেজবাউল হোসেন ক্ষিপ্ত হয়ে যায়। এসময় অন্যান্য সাংবাদিকরা ঘটনার বিবরন ইউএনওকে অবগত করার সময় সাংবাদিক আশরাফুল ইসলাম বিষয়টি তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে লাইভে নিতে থাকে।

ইউএনও টিসিবির পন্যমজুদ ও বিতরনের হিসাব না নিয়ে গুদামে কতটুকু পন্য রক্ষিত আছে তা গুনতে ডিলারকে নির্দেশ প্রদান করেন। কতটুকু পন্য বিতরণ করা হয়েছে তার নিদিষ্ট হিসাব নেই কেন? বিষয়টি ফেসবুক লাইভে এসে সাংবাদিক আশরাফুল ইসলাম ও সহকর্মীরা জানতে চাইলে ফেসবুক লাইভের বিষয়টি ইউএনওর নজরে আসে। ইউএনওর বিরুদ্ধে আগে থেকেই আন্দোলন করা সাংবাদিক আশরাফুল ইসলামকে আক্রমণ  করার জন্য ইউএনও ডিলার ও তার লোকজনকে ইরাসা দেন।

এসময় ডিলারের ৭/৮ জন ব্যাক্তি ইউএনওর এবং ওসি সহ পুলিশের সামনেই সাংবাদিক আশরাফুল ইসলাম ও সাংবাদিক মাসুদ রানাকে বেদম মারপিট করে গুরুতর আহত করে লাইভে থাকা মোবাইল ফোন কেড়ে নেয়।

অনিয়মের বিষয়টি খতিয়ে না দেখেই ইউএনও ডিলারের পক্ষ অবলম্বন করে উল্টো ডিলারের কাছ থেকে সাংবাদিকদের বিরুদ্ধে চাঁদাবাজির মিথ্যা একটি লিখিত অভিযোগ গ্রহণ করার জন্য ওসি পলাশবাড়ীকে ঘটনাস্থলে দাড়িয়ে নির্দেশ প্রদান করেন।

ঘটনার পর থেকেই স্থানীয় সাংবাদিকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।তারা ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। তারা ঘটনাটি সুস্থ তদন্ত সাপেক্ষ প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন। এঘটনায় ৬ মে বুধবার পলাশবাড়ী থানায় স্থানীয় সাংবাদিকদের সঙ্গে নিয়ে সাংবাদিক আশরাফুল ইসলাম ডিলার আতোয়ার গং এর বিরুদ্ধে থানায় এজাহার দায়ের করেন। এসময় পলাশবাড়ী থানা অফিসারের নিকট ঘটনাটির তদন্ত সাপেক্ষে প্রয়োজনী ব্যবস্থা গ্রহনের দাবী জানান সাংবাদিক আশরাফুল ইসলাম।

এবিষয়ে পলাশবাড়ী থানা অফিসার ইনচার্জ জানান, ঘটনাটির উভয় পক্ষ হতে পৃথক ২ টি অভিযোগ পাওয়া গিয়েছে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আমাদের বাণী ডট কম/ ০৬ মে ২০২০/ডিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।