বিশ্বায়নের এ যুগে আগামী পাঁচ বছর পর প্রযুক্ত হীন জ্ঞান চাকরি প্রাপ্তিতে অসম্ভব হয়ে যাবে। এখন থেকেই প্রতিটা শিক্ষা বিভাগে প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থাই দেশ ও জাতির কল্যাণে শিক্ষক-শিক্ষার্থীদের মনোনিবেশ করতে হবে। নতুন প্রজন্মকে সুশিক্ষায় প্রযুক্তি নির্ভর শিক্ষার্থী গড়ে তুলতে পারলেই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ গড়ে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে পারব।

“ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আমাদের করনীয়” শীর্ষক সেমিনারে আজ বৃহস্পতিবার  কুষ্টিয়ার খোকসা সরকারি কলেজ কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় কুষ্টিয়ার জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন এ কথা বলেন।

খোকসা সরকারি কলেজের অধ্যক্ষ মোঃ আনিস – উজ – জামান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খোকসা উপজেলা নির্বাহি অফিসার মৌসুমী জেরীন কান্তা, জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাইফুর রহমান ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নাজমুল হক।

খোকসা সরকারি কলেজে উপজেলা অডিটোরিয়ামে বৃহস্পতিবার সকাল ১১ টার সময় এই আলোচনা সভায় সকালে বাংলা বিভাগের সহকারী অধ্যাপক রবিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলার কলেজ সমূহের শিক্ষার্থীগণ।

পৌষের সকাল রোদমিষ্টির ঝলমলে অনুষ্ঠানে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে মুজিব বর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে শিক্ষক-শিক্ষার্থী ও জেলা প্রশাসক সমন্বয়ে এক মিল বন্ধনের সৃষ্টি হয়।

প্রধান অতিথির বক্তৃতায় জেলা প্রশাসক বলেন, উন্নত বিশ্বের প্রতিযোগিতায় টিকে থাকতে নতুন প্রজন্মকে প্রযুক্তি নির্ভর শিক্ষায় শিক্ষিত হওয়ার জন্য যে প্রযুক্তি প্রয়োজন তা কলেজ কর্তৃপক্ষ সহ প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে ব্যবস্থা করতে হবে। কারণ উন্নত শিক্ষা ব্যবস্থায় উন্নত মানব সম্পদে পরিণত করা সম্ভব। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে শিক্ষা ব্যবস্থাকে যেমন ডিজিটালাইজ করেছে তেমনি তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে উন্নয়নের স্বর্ণশিখরে যাওয়ার জন্য। আর এর উপর ভিত্তি করে প্রতিটা গ্রাম হবে শহর আর এই শহর করতে হলে আপনাদেরকে সুশিক্ষায় প্রযুক্তি নির্ভর শিক্ষা অর্জন করতে হবে।

তিনি আরো বলেন, মৎস্য বিভাগ, কৃষি বিভাগকে ও আধুনিকায়নের জন্য জোর তাগিদ দেন। নিজেদের বিবেকের দায়বদ্ধতা নিজেদের সন্তানকে প্রযুক্তিনির্ভর সুশিক্ষায় শিক্ষিত করে জাতির কল্যাণে সকলকে এগিয়ে আসতে হবে।

আধুনিক প্রযুক্তিনির্ভর রাসেল ডিজিটাল ল্যাব খোকসা সরকারি কলেজে না থাকায় তিনি দুঃখ প্রকাশ করেন এবং শিক্ষার্থীদের তথ্য নির্ভর প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থার প্রযুক্তিতে উন্নত না করায় তিনি ক্ষোভ প্রকাশ করেন এ বিষয়টি তদারকি করার জন্য কলেজ প্রিন্সিপাল শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ের জন্য সবিনয় অনুরোধ জানান।

প্রযুক্তি নির্ভর শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে পারলেই বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ তৈরি হবে- জেলা প্রশাশক আসলাম হোসেন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।