নিজস্ব সংবাদদাতা, ঢাকা; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহামন এর জন্ম শতবার্ষিকী উপলক্ষে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থীকে বঙ্গবন্ধু সাজানো হবে। তাদেরকে সাদা পাজামা-পাঞ্জাবি, মুজিব কোট ও কালো চশমা পরিয়ে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে নেওয়া হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রণালয় সূত্রে থেকে জানা গেছে, আগামী ১৪ মার্চ শুরু হচ্ছে বঙ্গবন্ধু গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্ট-২০২০ ও শেখ ফজিলাতুন্নেসা মুজিব গোল্ডকাপ টুর্নামেন্ট। রাজধানীর কমলাপুরে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোস্তফা কামাল স্টেডিয়ামে এ খেলা শুরু হবে। এতে দেশের আটটি বিভাগের বিজয়ী আটটি ছেলে ও আটটি মেয়েদের দল অংশ নেবে। স্টেডিয়ামে ছেলে ও মেয়েদের পৃথক ফাইনাল ম্যাচে হবে ২১ মার্চ। এদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত থেকে খেলা উপভোগ করবেন। পরে তিনি বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেবেন।

সভা সূত্র আরও জানায়, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ফাইনাল খেলার দিন (২১ মার্চ) সারাদেশের বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২৫ হাজার শিক্ষার্থীকে খেলার মাঠে উপস্থিত করা হবে। এসব শিক্ষার্থীকে কালো চশমা, সাদা পাজামা-পাঞ্জাবি ও কালো রঙের মুজিব কোট পরানো হবে। ড্রেস পরিধানের বিষয়ে সভায় বিস্তারিত আলোচনা শেষে অনুমোদন দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. ফসিউল্ল্যাহবলেন, আমরা বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্ততি নিয়ে রাখছি। নিয়মিত মহড়াও হচ্ছে। এখনো পর্যন্ত এ অনুষ্ঠান সংক্ষিপ্ত করা বা পরিবর্তনের কোনো নির্দেশনা আমরা পাইনি। বিদ্যালয়ের শিশুদের বঙ্গবন্ধুর পোশাক সরবরাহ করা হবে। আমরা প্রস্তুতি নিচ্ছি।

এ আয়োজনের বিষয়ে প্রচার প্রচারণায় ব্যবহার করা হচ্ছে ধানমন্ডির টাইনি টটস সামারফিল্ড ইন্টারন্যাশনাল স্কুলের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বঙ্গবন্ধু রূপে নামির নিনাদের ছবি। ওই বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় ‘যেমন খুশি তেমন সাজো’ পর্বে সে বঙ্গবন্ধুর পোশাক পরিধান করে বঙ্গবন্ধু সেজেছিল। সে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ আবু নাসের বেগ ও ব্যাংকার কাবেরী মজুমদারের জ্যেষ্ঠ সন্তান। সে খাদ্যমন্ত্রী, বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আশরাফুল হক বেগের নাতি।

করোনা ভাইরাসের কারণে সরকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠান পুনর্বিন্যাস করা হচ্ছে। তবে এ অনুষ্ঠানের বিষয়ে সংশ্লিষ্টরা পর্যন্ত নতুন কোনো নির্দেশনা পাননি।

করোনাভাইরাস মোকাবেলায় জরুরি ভিত্তিতে ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে বাংলাদেশ সরকারের অর্থবিভাগ। পরিস্থিতি পর্যালোচনায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে জরুরি বৈঠক হয়েছে  আজ মঙ্গলবার সকালে। প্রয়োজনে বন্ধ ঘোষণা করা হবে সকল শিক্ষা প্রতিষ্ঠান।

আমাদের বাণী ডট কম/০২ মার্চ ২০২০/এভিএ 

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।