মোঃতারিকুল ইসলাম উজ্জ্বল; প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সংকট নিরসনের লক্ষ্যে ২০১৪ সালের ১৪ ই সেপ্টেম্বর ৩০ শে ভাদ্র ১৪২১ তারিখে রাজস্ব খাতে সহকারী শিক্ষক পদে (বিভিন্ন তথ্য থেকে যানা মতে ১০০০০ পদে) এর জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা  হয়, যার স্বারক নম্বর ছিল প্রাশিঅ/৭( নিয়োগ)/ সাশিনি (রাজস্ব)/২০১৪/২৪৯।

মানুষ গড়ার কারিগর আদর্শ শিক্ষক হিসেবে নিজেকে নিয়োজিত করার লক্ষ্যে আমিসহ সে সময়ে প্রায় ১৪ লক্ষ প্রার্থী আবেদন ফরম পুরণ করি, কিন্তুু অত্যন্ত পরিতাপের বিষয় হলো ২০১০ সালের ১১ ই এপ্রিল প্রকাশিত পুল ও প্যানেলের নিয়োগে আইনি জটিলতার কারনে নিয়োগ কার্যক্রম প্রায় ৪ বছর আটকে থাকে এবং আইনি জটিলতা শেষে পুল ও প্যানেল থেকে ৪৫০ টি রীটের বিপরীতে ৪২৬১১ জন সহকারী শিক্ষক হওয়ার সু্যোগ পায়।

এত বড় প্রসেসে ৪ বছর লেগে যায় ফলে ২০১৪ সনের পরীক্ষা ২০১৮ সনে কয়েকটা ধাপে অনুষ্ঠিত হয় যা ছিল স্বচ্ছ এবং কলঙ্ক মুক্ত আর তার কারনেই এ পরীক্ষা নিয়ে বাংলাদেশের কোথাও কোন বিতর্কের খবর পাওয়া যায়নি,আর সে জন্য ই যারা প্রকৃত মেধাবী তারাই কেবল লিখিত পরীক্ষায় উত্তির্ন হয়েছে। যার মধ্যে ছিল পুরুষ ৯০৮৯ এবং মহিলা ২০৪৬৬ অর্থাৎ মোট ২৯৫৫৫ জন। এতে ২০১৪ থেকে ২০১৮ অর্থাৎ চার বছরে নতুন কোন সার্কুলার না পাওয়ায় সকলের মনে শিক্ষক হওয়ার বাসনা আর ও বৃদ্ধি পায়। কিন্তু মৌখিক পরীক্ষার পর চুড়ান্ত ভাবে ৮ ই সেপ্টেম্বর ২০১৮ তারিখ দপ্তর থেকে যখন ৯৭৬৭ জনকে নিয়োগের জন্য সুপারিশ করে ফলাফল দেয় তখন এ সব প্রার্থীদের মধ্যে ৪ বছরে কোন সার্কুলার না পেয়ে আমরা যারা সরকারি চাকরি বয়স হারিয়েছি তাদের সহ আমরা যারা লিখিত পরীক্ষায় উত্তির্ন হয়েছি তারা সবাই চার বছর পড়ে ও ২৩৩ জনকে কম নেওয়াতে হতাশ হয়ে পড়ি।

তাই আমি মাননীয় প্রধানমন্ত্রী সহ সংশ্লিষ্ট দপ্তরের সকল কর্মকর্তাদের কাছে আকুল আবেদন ও অনুরোধ জানাচ্ছি, আমাদেরকে এই করোনা পরিস্থিতিতে প্রাথমিক শিক্ষক সংকট নিরসনের লক্ষে ২০১৪ সালের স্থগিত প্রাইমারী নিয়োগ পরীক্ষা ২০১৮সনে অনুষ্ঠিত লিখিত পরীক্ষায় উত্তির্ন সকল প্রার্থীকে মানবিক দিক দিয়ে বিবেচনা করে প্যানেলের মাধ্যমে নিয়োগ দিয়ে দেশের ছোট্ট  ছেলে মেয়েদের শিক্ষা দানে আমাদেরকে সুযোগ করেদিন। সেই সাথে মুক্ত করে দিন এই বেকারত্ব নামের অভিশপ্ত ছিকল থেকে।

লেখক,  ২০১৪ সালে স্থগিত প্রাইমারী সহকারী শিক্ষক নিয়োগ ২০১৮ সালের লিখত পরীক্ষায় উত্তির্ন প্রার্থী  পটুয়াখালী, রাঙ্গাবালী।

আমাদের বাণী ডট কম/০১ জুলাই  ২০২০/পিপিএম

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।